নারীর ক্ষমতায়ন, নারী ও শিশু মৃত্যুর হার হ্রাসসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে : বাণিজ্যমন্ত্রী

0
532

বিভিন্ন খাতে অগ্রগতির চিত্র তুলে ধরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, নারীর ক্ষমতায়ন, নারী ও শিশু মৃত্যুর হার হ্রাসসহ বেশ কিছু সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের থেকেও এগিয়ে আছে।
তিনি বলেন, বাংলাদেশ এখন একটি সফল দেশ। বাংলাদেশ সকল ক্ষেত্রে পাকিস্তান থেকে এগিয়ে আছে।
বাণিজ্যমন্ত্রী শনিবার রাজধানীর ইস্কাটনে কুসুমকলি স্কুলের ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
ঢাকা লেডিস ক্লাব এ অনুষ্ঠানের আয়োজন করে।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশকে দারিদ্র্যমুক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পরিকল্পিত ভাবে এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য তাঁরই কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধু যেমন গরীবের বন্ধু ছিলেন, শেখ হাসিনাও তেমনি দেশের গরীব দুখি মানুষের মুখে হাসি ফোঁটানোর জন্য দিনরাত কাজ করছেন।
তোফায়েল আহমেদ বলেন, এক সময় বাংলাদেশের ৪৪ ভাগ মানুষ দরিদ্র ছিল, এখন তা কমিয়ে ২২ ভাগে এসেছে। আগামীতে ১০ ভাগে কমিয়ে আনতে সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
তোফায়েল আহমেদ বলেন, কুসুমকলি বিদ্যালয়ে গরীব ছেলে-মেয়েদের শিক্ষাদান খুবই মহতি উদ্যোগ। এ মহতি কাজে সহযোগিতার জন্য সকল বিত্ত্ববান মানুষকে এগিয়ে আসতে হবে।
উল্লেখ্য, রাজধানীতে লেডিস ক্লাবের তত্ত্বাবধায়নে ৯টি বিদ্যালয়ে ৩৫০ জন ছাত্র-ছাত্রী ও ১৮ জন শিক্ষক রয়েছে। এবছর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহায়তায় ৮৫ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়।
ঢাকা লেডিস ক্লাবের সভানেত্রী বেগম গুলশান আনোয়ারা হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাণিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বিজিএমই-এর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বিকেএমই-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আসলাম সানী ও উইমেন্স চেম্বারের প্রেসিডেন্ট সেলিমা আহমেদ বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here