বাংলাদেশের উন্নয়ন প্রয়াসে যুক্তরাজ্যের সহায়তা অব্যাহত থাকবে : বৃটিশ হাইকমিশনার

0
541

বাংলাদেশে নবনিযুক্ত বৃটিশ হাইকমিশনার এ্যালিসন ব্লেইক আজ রোববার বলেছেন, বাংলাদেশের উন্নয়ন প্রয়াসে যুক্তরাজ্যের সহায়তা অব্যাহত থাকবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও যুক্তরাজ্যের চলমান স¤পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, এ সম্পর্ক ভবিষ্যতে আরো শক্তিশালী হবে।
বাংলাদেশে নবনিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার এ্যালিসন ব্লেইক রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাত করতে গেলে প্রধানমন্ত্রী এ আশাবাদ ব্যাক্ত করেন।
যুক্তরাজ্যের হাইকমিশনার জানান, বৃটিশ ব্যবসায়ীরা বাংলাদেশে তাদের বাণিজ্য বাড়াতে আগ্রহী।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
বৃটিশ হাইকমিশনার আরো বলেন, তিনি দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে কাজ করবেন। তিনি বলেন, বাংলাদেশে বৃটিশ ব্যবসায়ীরা বিশেষ করে জ্বালানী খাতে তাদের ব্যবসা বাড়াতে আগ্রহী।
বৃটিশ দূত এ সময় প্রধানমন্ত্রীকে জানান যে, তিনি ঢাকায় অমর একুশে বইমেলায় উৎসাহ-উদ্দীপনা দেখে খুবই অভিভূত।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যুক্তরাজ্যের জনগণ ও রাজনীতিবিদদের সহযোগিতার কথা স্মরণ করেন। তিনি বাংলাদেশের উন্নয়নে যুক্তরাজ্যের অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন।
প্রধানমন্ত্রী ২০১৫ সালে মে মাসে অনুষ্ঠিত যুক্তরাজ্য পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভুত তিন সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় আনন্দ প্রকাশ করেন।
বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার কন্যা টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, সংসদ সদস্য রুশনারা আলী ও রূপা হক এ নির্বাচনে বৃটিশ হাউস অব কমন্সের এমপি নির্বাচিত হয়েছেন।
টিউলিপ সিদ্দিক হচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোনের মেয়ে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন হাইকমিশনারকে স্বাগত জানিয়ে সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেন ।
তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশের অসাধারণ অগ্রগতির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা ইন্টারনেট সেবাকে সারা দেশে ছড়িয়ে দিয়েছি। অনলাইনের ২৫৭ ধরনের সেবা দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ প্রযুক্তি বান্ধব।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবেলার লক্ষ্যে বাংলাদেশ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বলেন, তাঁর সরকার স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।
এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here