সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ বিল ২০১৬ উত্থাপন

0
953

ডিজিটাল বাংলাদেশ গড়ার গতিকে ত্বারান্বিত করার লক্ষ্যে গাজীপুরে একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয় স্থাপনের বিধানের প্রস্তাব করে গতকাল সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ বিল ২০১৬ উত্থাপন করা হয়েছে।
শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি উত্থাপন করেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষত বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সাথে সঙ্গতি রক্ষার জন্য বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার সৃষ্টি, আধুনিক জ্ঞানচর্চা বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর যথাযথ গুরুত্ব প্রদানসহ গঠন-পাঠন ও গবেষণা কার্য পরিচালনা, নতুন প্রযুক্তি উদ্ভাবনের লক্ষ্যকে সামনে রেখে এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।
বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন, বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা, এর বিশেষত্ব, শিক্ষাদান পদ্ধতি, মঞ্জুরী কমিশনের দায়িত্ব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও জনবল কাঠামো, চ্যান্সেলর ও ভাইস-চ্যান্সেলর নিয়োগ, ট্রেজারার, রেজিস্টার, প্রক্টর, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক ও অন্যান্য কর্মকর্তা নিয়োগ, সিন্ডিকেট, সিনেট, একাডেমিক কাউন্সিল, অনুষদ, ইনস্টিটিউট, কেন্দ্র, বিভাগীয় কমিটি, অর্থ কমিটি, পরিকল্পনা উন্নয়ন কমিটি, বাছাই কমিটি, শৃঙ্খলা কমিটি, উচ্চশিক্ষা ও গবেষণা কমিটি ও অন্যান্য কর্তৃপক্ষ নিয়োগ, গঠন, দায়িত্ব ও কার্যক্রম সম্পর্কে বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং তিনি একাডেমিক ডিগ্রি ও সম্মানসূচক ডিগ্রি প্রদানের বিধানের প্রস্তাব করা হয়।
এছাড়া বিলে বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম ও তা প্রণয়ন, ভর্তি, সম্মানসূচক ডিগ্রি, বার্ষিক প্রতিবেদন, বার্ষিক হিসাব, বিশ্ববিদ্যালয়ের তহবিল, আনুতোষিক, অবসর ভাতা, সাধারণ তহবিলসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেয়ার জন্য বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here