বেনাপোল চেকপোষ্টে ধুমপান করলে জরিমানা

0
359

বেনাপোল প্রতিনিধি:
দেশের সর্ববৃহৎ স্থল বন্দর বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন ও কাস্টমস তল্লাশি কেন্দ্রসহ নোম্যান্সল্যান্ড এলাকায় ধুমপানমুক্ত করার চেস্টা চালাচ্ছেন চেকপোস্ট কাস্টমসের রাজস্ব অফিসার সরনিকা চাকমা। অফিসের চেয়ারে বসে সময় ব্যয় করার চেয়ে ধুমপান মুক্ত রাখার জন্য নিজেই তদারকি করছেন। ইতোমধ্যে তিনি কয়েকজন ধুমপায়ীকে জরিমানা ও সতর্ক করে দিয়েছেন।
সুত্র জানায় কাষ্টমস রাজস্ব অফিসার সরনিকা চাকমা বিশেষ করে চেকপোষ্টের নোম্যান্সল্যান্ড এলাকা যাতে কলুষিত না হয় তা নিজে দেখার পাশাপাশি পরিস্কার পরিচ্ছন্নতা এবং এলাকায় পাসপোর্টযাত্রী, লেবার, আইন প্রয়োগকারী সংস্থার লোকজন, বাংলাদেশ এবং ভারতীয় ট্রাক চালকরা যাতে ধুমপান না করে সে দিকে বিশেষ ভাবে লক্ষ্য রাখছেন। যদি এ এলাকার মধ্যে কেউ ধুমপান করেন তিনি সাথে সাথে ৫০ থেকে একশ‘ টাকা জরিমানা করেন এবং পুনরায় এখানে যাতে ধুমপান কেউ না করে সে ব্যাপারে ধুমপায়ীকে শত শত লোকের সামনে অঙ্গীকার বদ্ধ করিয়ে থাকেন।
তিনি ধুমপায়ীদের জরিমানা করে টাকা নিজে নেন না। সাথে সাথে তিনি বাংলাদেশী লোককে জরিমান করলে বাংলাদেশী গরীব লেবারদের জরিমানার ওই টাকা দিয়ে দেন এবং ভারতীয় লোকদের জরিমানা করলে ভারতের লোবারদের জরিমানার টাকা দিয়ে দেন। বাংলাদেশের মধ্যে ভারতীয় ধুমপায়ী এক ট্রাক চালককে ৫০ টাকা জরিমানা করেন। মঙ্গলবার দুপুরে লেবারদের না পেয়ে ট্রাক ড্রাইভারকে টাকা ফেরত দিয়ে সতর্ক করে দেন পুনরায় যেন রাস্তায় দাঁড়িয়ে সিগারেট পান না করেন।
এ ব্যাপারে কাস্টমসের রাজস্ব অফিসার সরনিকা চাকমা জানান, এলাকার পরিবেশ সুন্দর করতে তিনি এ ব্যবস্থা হাতে নিয়েছেন। এই চেকপোস্টের সাথে দেশের সম্মান জড়িত। অনেক মায়েরা, শিশু ও রোগীরা এপথে যাতায়াত করে থাকেন। সিগারেটের ধুমায় তাদের শাররিক ক্ষতির আশংকা থাকে। এ কারণে চেকপোস্ট এলাকায় কাস্টমস সিপাইদের পাশাপাশি আমি নিজে তদারকি করে থাকি। এর ফলে এলাকার পরিবেশ দিন দিন ভাল হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here