পেট্রোলিয়াম কর্পোরেশন এ পর্যন্ত ৫ হাজার কোটি টাকা ঋণ পরিশোধ করেছে : প্রধানমন্ত্রী

0
552

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এ পর্যন্ত ৫ হাজার কোটি টাকা ঋণ পরিশোধ করেছে। আরো ১৫ থেকে ১৬ হাজার কোটি টাকা পরিশোধ করতে হবে।
তিনি গতকাল সংসদে প্রধানমন্ত্রীর জন্যে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সদস্য হাজী মোহাম্মদ সেলিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে ডিজেলের দাম যখন বেশি ছিল তখন আমরা ভর্তুকি দিয়ে ডিজেল বিক্রি করেছি। এতে পেট্রোলিয়াম কর্পোরেশনের হাজার হাজার কোটি টাকা ঋণ হয়ে গেছে। ব্যাংক থেকে লোন নেয়া হয়েছে। এর উপর রয়েছে ট্যাক্স ও ভ্যাট। সরকারকে এখন লোন ট্যাক্স, ভ্যাট পরিশোধ করতে হবে। ধার দেনা পরিশোধ করার পর তখন হয়তো ডিজেলের দাম কমানোর কথা বিবেচনা করা যাবে।’
বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশই উপযুক্ত জায়গা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য বিশ্বের বড় বড় দেশ এখন লাইন দিচ্ছে। বিদেশি বিনিয়োগের জন্য স্থিতিশীল পরিবেশ সৃষ্টি করায় বিনিয়োগও আসছে।
প্রধানমন্ত্রী বলেন, দেশে বিদেশি বিনিয়োগ হচ্ছে। জাপান, চীন, ভারত থেকে শুরু করে কোরিয়া সবাই বিনিয়োগ করছে। জাপান ৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here