আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওবামার কিউবা সফর

0
603

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ঐতিহাসিক সফরে কিউবা যাচ্ছেন। ¯œায়ুযুদ্ধকালের সাবেক বৈরি দুই দেশের মধ্যে সম্পর্কের বরফ গলার এটি স্পষ্ট লক্ষণ বলে মনে করছেন বিশ্লেষকরা।
বুধবার নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা এ কথা জানিয়ে বলেন, ওবামার কিউবাসহ ল্যাটিন আমেরিকা সফরের কথা প্রশাসন থেকে কাল ঘোষিত হওয়ার বিষয়টি আমরা নিশ্চিত করতে পারি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তিনি এ সফরে যাবেন।
১৯৫৯ সালে কিউবা বিপ্লবের পর এই প্রথম ক্ষমতাসীন কোন মার্কিন প্রেসিডেন্ট হাভানা সফরে যাচ্ছেন। এর আগে ১৯২৮ সালে আমেরিকান নেতা ক্যালভিন কুলিজ কিউবা সফর করেন।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোর মধ্যে সমঝোতার পর গত জুলাইয়ে উভয়দেশের মধ্যে নতুন করে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।
মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও কিউবা বাণিজ্যিক ফ্লাইট চলাচল নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী গত ৫০ বছরের মধ্যে এ প্রথম মার্কিন বাণিজ্যিক ফ্লাইট হাভানায় যাবে।
উল্লেখ্য, ১৯৫৯ সালে ফিডেল ক্যাস্ট্রো ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্র কিউবায় অবরোধ আরোপ করে। ওই সময়ে বিপ্লবের পর কিউবা কয়েক দশকের জন্যে সোভিয়েত ব্লকে যোগ দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here