আমরা যেন আমাদের মাতৃভাষার মর্যাদা দিতে পারি : প্রধানমন্ত্রী

0
520

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যাদের কারণে আমারা আমাদের মাতৃভাষা অর্জন করতে পেরেছি তা যেন আমরা রক্ষা করতে পারি। আমরা যেন আমাদের মাতৃভাষার মর্যাদা দিতে পারি। আজ শনিবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক বিজয়ীদের মাঝে পদক বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন। সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় স্ব স্ব ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হক, সাহিত্যিক অধ্যাপক হায়াৎ মামুদ, দৈনিক জনকন্ঠের উপদেষ্টা সম্পাদক এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাবেক প্রেস সচিব তোয়াব খানসহ ১৬ জনের মধ্যে একুশে পদক প্রদান করা হয়েছে।
ভাষা আন্দোলনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এ বছর বিচারপতি কাজী এবাদুল হক, ড.সাঈদ হায়দার, সৈয়দ গোলাম কিবরিয়া (মরণোত্তর) এবং ড. জসিম উদ্দিনকে একুশে পদকে ভূষিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিল্পকলায় অভিনেত্রী বেগম জাহানারা আহমেদ, শাস্ত্রীয় সংগীতে পন্ডিত অমরেশ রায় চৌধুরী, সংগীতে শিল্পী শাহীন সামাদ, নৃত্যে আমানুল হক এবং চিত্রকলায় কাজী আনোয়ার হোসেনকে (মরণোত্তর) বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর একুশে পদকে সম্মানিত করা হয়।
মুক্তিযুদ্ধে অবদানের জন্য এ বছর একুশে পদক পাচ্ছেন মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি মফিদুল হক এবং সাংবাদিকতায় দৈনিক জনকন্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খানকে একুশে পদক প্রদান করা হবে। গবেষণায় অধ্যাপক ড. এবিএম আব্দুল্লাহ এবং মংছেন চীং মংছিনকে একুশে পদকে ভূষিত করা হবে। ভাষা ও সাহিত্যে জ্যোতি প্রকাশ দত্ত, অধ্যাপক ড. হায়াৎ মামুদ এবং হাবিবুল্লাহ সিরাজীকে ভাষা এবং সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর একুশে পদক প্রদান করা হবে। পদক প্রাপ্তদের ১৮ ক্যারেট স্বর্নের তৈরী ৩৫ গ্রাম ওজনের একটি পদক, দুই লাখ টাকা, একটি সম্মাননা পত্র এবং একটি রেপ্লিকা দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here