বগুড়া বইমেলায় বেড়েছে বিক্রি ২৬ ফেব্রুয়ারি শিশুদের জন্য ঘোষণা

0
312

বগুড়া প্রতিনিধিঃ মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপনে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়ার আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় ১০ দিনের বইমেলায় পাঠকদের প্রথম পছন্দ উপন্যাস। বেশি বিক্রি হচ্ছে শিশুদের। ১০ দিনব্যাপী বইমেলার ২৬ ফেব্রুয়ারি একদিন শিশুদের জন্য ঘোষণা করা হয়েছে। বইমেলায় লেখক পাঠকের ভিড় দেখা গেছে। পাঠক তার নিজেরর পছন্দ মত বই খুঁজছে এক স্টল থেকে অন্য স্টলে। আবার কেউ কেউ এক স্টল থেকেই নিজের পছন্দের বই কেনাকাটা করছে।
১০ দিনব্যাপী বইমেলার একদিন শিশুদের জন্য ঘোষণা করা হয়েছে। যুগোপযোগি ও সুনাগরিক হয়ে গড়তে উঠতে এবং পাঠ্য বইয়ের পাশাপাশি উপযোগি সাহিত্যের প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষ্যে বইমেলা শিশুদের জন্য ঘোষণা করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি শুক্রবার শিশু পাঠকরা বই কেনার সময় শিশুতোষ বইয়ে সব্বোর্চ ৩০ ভাগ ছাড়ে বই কিনতে পারবে। এছাড়া জেলার সকল শিশুদের আনন্দ দিতে শিশু সংশ্লিষ্ট শিশু সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে। শিশুদের বর্ণমালা সুন্দর করে লেখার প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার শহীদ খোকন পার্কে গীতিচর্চা সঙ্গীতালয়ের আয়োজনে প্লে, নার্সারী ও ১ম শ্রেণীর শিশু শিক্ষার্থীরা এই বর্ণমালা লেখা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে। এদিনে সকল শিশুরা বইমেলায় মুক্ত হয়ে বই কিনতে পারবে। অভিভাবকদের প্রতি সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দ তাঁদের সকল শিশুদের প্রতিদিন নিয়ে আসার পাশাপাশি ২৬ ফেব্রুয়ারি শিশুদের জন্য বিশেষ দিনেও নিয়ে বইমেলায় নিয়ে আসার আহবান জানিয়েছেন।
বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না জানান, অভিভাবকদের প্রতি আমাদের অনুরোধ যে, এই দিন সকল শিশুদের বইমেলায় নিয়ে আসবেন। স্কুল কোচিং এবং অন্যান্য চাপের বাহিরে শিশুরা প্রাণ খুলে বইমেলায় ঘুরবে এবং পছন্দ হলে বই কিনবে। এজন্য সকল দোকানে সব্বোর্চ ৩০ ভাগ বই ছাড়ে বিক্রি করবে বইমেলার স্টল কর্তৃপক্ষ। এক্ষেত্রে আমাদের স্টলকর্তৃপক্ষ সহযোগিতা করছে। শিশুদের পাশাপাশি সকল পাঠক-ক্রেতা তো মেলায় আসছেই।
বগুড়া বইমেলা প্রাঙ্গন ঘুরে জানা গেছে, বগুড়া বইমেলায় পাঠকরা বেশি কিনছে নামী লেখকদের উপন্যাস। এর সাথে বেশি বিক্রি হচ্ছে শিশুতোষ বিভিন্ন মজার মজার গল্পবই। গতকাল বইমেলার ছিল ৪র্থ দিন। এ দিনের বইমেলার আলোচনা সভায় সভাপতিত্ব করেন জোটের সহ সভাপতি মতিয়ার রহমান। বক্তব্য রাখেন বগুড়া নজরুল পরিষদ সভাপতি এ্যাডঃ মন্তেজার রহমান মন্টু, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না, সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহছানুল হক দুলাল। এসময় উপস্থিত ছিলেন, জোটের সহ সভাপতি আব্দুল্লাহেল কাফি তারা, আতিকুর রহমান মিঠু, কোষাধ্যক্ষ জাহিদুর রহমান মুক্তা, প্রচার সম্পাদক এইট আলিম, দপ্তর সম্পাদক শুভ ইসলাম, সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ গ্রহণ করে নবগীতি, নাট্যদল, বাঙময়, উদীচী জেলা সংসদ বগুড়া, দৃষ্টি আবৃত্তি পরিষদ, ফাল্গুনী থিয়েটার। বইমেলায় একুশের চেতনায় রুখে দাঁড়াও মুক্তিযুদ্ধের পতাকা উড়াও শীর্ষক ছবি আঁকায় অংশ গ্রহণ কারিদের আঁকা ছবি নিয়ে আজ বুধবার থেকে সাধারণ দর্শকদের জন্য প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। বগুড়ার বিভিন্ন চিত্র শিল্পী এই চিত্রকর্মে অংশ গ্রহণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here