বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু ৬ মার্চ

0
360

পয়ত্রিশতম বিসিএসের দ্বিতীয় দফায় মৌখিক পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ মৌখিক পরীক্ষা আগামী ৬ মার্চ শুরু হয়ে শেষ হবে ২১ মার্চ। বুধবার সাধারণ ও কারিগরি/পেশাগত ক্যাডারের প্রার্থীদের দ্বিতীয় দফা মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে পিএসসি। প্রথম দফায় ৩১ জানুয়ারি থেকে ৩ মার্চ ৩৫তম বিসিএসের উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজধানীর শেরেবাংলা নগরে পিএসসির প্রধান কার্যালয়ে ৬, ৭, ৮, ৯, ১০, ১৩, ১৪, ১৫, ১৬, ২০ ও ২১ মার্চ মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সঙ্গে প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বরও প্রকাশ করা হয়েছে।

প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে। গত ১৩ জানুয়ারি ৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ছয় হাজার ৮৮ জন উত্তীর্ণ হন। গত বছরের ১ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের সাধারণ ও কারিগরি ক্যাডারের আবশ্যিক বিষয়ের পরীক্ষা শুরু হয়, শেষ হয় ৭ সেপ্টেম্বর। আর পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা হয় ৯ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত। প্রিলিমিনারি পরীক্ষা হয় গত বছরের ৬ মার্চ। নতুন নিয়ম অনুযায়ী, ৩৫তম বিসিএস থেকেই প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বর ও সময় এক ঘণ্টা থেকে বাড়িয়ে দুই ঘণ্টা করা হয়।

প্রিলিমিনারির ফল প্রকাশিত হয় ওই বছরের ৮ এপ্রিল। এতে উত্তীর্ণ হন ২০ হাজার ৩৯১ জন। এর মধ্যে ৪১৯ জনের প্রার্থিতা বিভিন্ন কারণে বাতিল করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কমিশন। সরকারি চাকরি পেতে ৩৫তম বিসিএসে দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেন। এটাই বিসিএসের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক প্রার্থী। ৩৫তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮০৩ জনকে নিয়োগ দেওয়া হবে। ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি।

f

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here