মেয়াদোত্তীর্ণদের স্থলে বাংলাদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া

0
483

মালয়েশিয়ায় মেয়াদ পার হওয়া বিদেশি শ্রমিকদের জায়গায় বাংলাদেশিদের নিয়ে শ্রমিকের চাহিদা পূরণ করা হবে। মালয়েশিয়ার বৈদেশিক শ্রমিক সরবরাহ ও ব্যবস্থাপনা সংক্রান্ত একটি সংস্থা একথা জানিয়েছে। বুমিপুতেরা এন্ট্রাপ্রিনিয়ার্স ক্লাব নামে ওই সংস্থাটি আশ্বস্ত করেছে, আগামী কয়েক বছরে ১৫ লাখ বাংলাদেশি গিয়ে সেদেশে বর্তমান বৈদেশিক শ্রমিকের সংখ্যা ভারী করবে বলে সেখানে যে আশঙ্কা রয়েছে এর ফলে তা আর হবে না বলে। তার বদলে যাদের চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে তাদের জায়গা পূরণ করবে নতুন করে আনা বাংলাদেশি শ্রমিকরা। তবে এক্ষেত্রে বর্তমানে সেখানে কর্মরত বাংলাদেশিদেরও দেশে ফিরতে হতে পারে বলে আভাস দিয়েছে সংস্থাটি। খবর মালয় মেইল অনলাইনের।

সংস্থার মহাসচিব ইশাক কমরুদ্দিনকে উদ্ধৃত করে দেশটির একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, সর্বশেষ ২০০৭ ও ২০০৮ সালে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক নেয়া হয়। সে সময় তাদের ১০ বছরের কাজের অনুমতি দেয়া হয়েছিল যা আগামী দুই বছরের মধ্যে শেষ হতে চলেছে। বাংলাদেশ থেকে শ্রমিক নিতে গত ১৮ ফেব্রুয়ারি একটি সমঝোতা স্মারকে সই করেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী রিচার্ড রায়ত জায়েম।

পরদিন দেশটির উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি সব সোর্স কান্ট্রি থেকে জনশক্তি আমদানি স্থগিতের ঘোষণা দেন। তবে ওই ঘোষণা বাংলাদেশ থেকে কর্মী নেয়ার চুক্তিতে প্রভাব ফেলবে না বলে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় থেকে বলা হয়। এ প্রেক্ষাপটে বাংলাদেশ থেকে মালয়েশিয়া শ্রমিক নিবে কি না তা নিয়ে জনমনে শঙ্কার মধ্যে বুমিপুতেরা এন্ট্রাপ্রিনিয়ার্স ক্লাবের এই বক্তব্য এলো।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here