যুবরাজের বদৌলতে পাকিস্তানের সঙ্গে ভারতের সমতা!

0
386

বাংলাদেশের বিপক্ষে গতকাল এশিয়া কাপ টি-২০ টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতের হয়ে যুবরাজ সিং ১৫ রান করেন। টি-২০ ক্যারিয়ারের ৪৭তম ম্যাচে এ রানের মধ্য দিয়ে যুবরাজ ভারতকে টি-২০ ক্রিকেটে পাকিস্তানের সমতায় নিয়ে গেলেন। টি-২০ ক্রিকেটে কোনো দেশের চারজন ব্যাটসম্যান এক হাজার বা ততোধিক রান করেছেন এমন তালিকায় এতদিন একাই ছিল পাকিস্তান। টাইগারদের বিপক্ষে গতকাল যুবরাজের ১৫ রানের মধ্য দিয়ে দ্বিতীয় দল হিসেবে এই তালিকায় এবার যুক্ত হলো ভারত। খবর টাইমস নিউজ নেটওয়ার্কের

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ভারতের হয়ে যে চারজন এক হাজার বা ততোধিক রান করেছেন তারা হলেন বিরাট কোহলি, সুরেশ রায়না, রোহিত শর্মা ও যুবরাজ সিং। এদের মধ্যে শীর্ষে আছেন কোহলি। ৩৪ ম্যাচে তার মোট রান ১,২২৩। দ্বিতীয় স্থানে রোহিতের রান ১১৪৯ [৫১ ম্যাচে]। আর ৫৩ ম্যাচে ১১৩৬ রান নিয়ে তৃতীয় স্থানে সুরেশ রায়না।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখন পর্যন্ত ২৪ জন ব্যাটসম্যান এক হাজার বা ততোধিক রানের মার্ক অতিক্রম করেছেন। এদের মধ্যে ৪৮.৯২ গড় নিয়ে শীর্ষে আছেন বিরাট কোহলি যদিও তিনি গতকাল টাইগারদের বিপক্ষে মাত্র ৮ রান করেন।

এদিকে, পাকিস্তানের যে চারজন ব্যাটসম্যান টি-২০ তে এক হাজার বা ততোধিক রান করেছেন তারা হলেন মোহাম্মদ হাফিজ, ওমর আকমল, শহীদ আফ্রিদি ও শোয়েব মালিক। এদের মধ্যে ৭১ ম্যাচে ১৫১৪ রান নিয়ে শীর্ষস্থানে হাফিজ।

অপরদিকে, টি-২০ ক্রিকেটে এখন পর্যন্ত সর্বাধিক রানের মালিক টেস্ট ক্রিকেট থেকে সদ্য বিদায় নেয়া নিউজিল্যান্ড ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম। ৭১ ম্যাচ থেকে তার মোট রান ২১৪০। ক্রিকেটের এই ফরম্যাটে দুটি শতক হাঁকানো একমাত্র ক্রিকেটারও এখন তিনি।  টি-২০ তে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক আরেক কিউই ব্যাটসম্যান মার্টিন গাপটিল। ৫৭ ম্যাচে তার সর্বমোট সংগ্রহ ১৬৬৬ রান।  আরেক কিউই ব্যাটসম্যান রস টেলরও এক হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। ৬৮ ম্যাচে তার মোট রান ১১৬৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here