রাজশাহীর আম প্রসঙ্গে কৃষি বিষয়ক গণমাধ্যম কর্মীদের সাথে শাহ্রিয়ার আলম, এমপির মতবিনিময়

0
354

বাংলাদেশে আমের প্রধান উৎপাদনকারী অঞ্চল উত্তর বঙ্গের জনপ্রতিনিধি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, এমপি আজ কৃষি বিষয়ক গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত উক্ত মত বিনিময় সভায় রাজশাহীর দু’জন আম উৎপাদনকারী ও ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

মতবিনিময় কালে শাহ্রিয়ার আলম জানান যে, বিগত কয়েক বছরের তুলনায় রাজশাহীর আমে কীটনাশক ও ফল পাকানোর উপকরণ ব্যবহারে উক্ত অঞ্চলের আম চাষী ও ব্যবসায়ীগণ বর্তমানে অনেক সচেতন। যার ফলে গত বছর রাজশাহীর আমে রাসায়নিক পদার্থ মেশানোর মাত্রা যথেষ্ট পরিমান কম ছিল এবং এ বছর অবস্থঅর আরও উন্নতি হয়েছে। তিনি এ বিষয়ে আরও বেশী হারে অনুসন্ধানী ও গভীর পর্যবেক্ষণমূলক রিপোর্টের মাধ্যমে আম চাষী, ব্যবসায়ী, প্রশাসন ও ভোক্তাদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য উপস্থিত গণমাধ্যম কর্মীদের প্রতি অনুরোধ জানান।

সভায় উপস্থিত রাজশাহীর বাঘা এলাকার আম চাষী ও ব্যবসায়ী মোঃ জিল্লুর রহমান জানান যে, বর্তমানে শুধু আম চাষী বা ব্যবসায়ীগণই নয় বরং গ্রাম গঞ্জের সাধারণ মানুষও আমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানোর বিরুদ্ধে যথেষ্ট সজাগ ও সোচ্চার।

রাজশাহীর চারঘাট থানার আম চাষী ও ব্যবসায়ী মোঃ শওকত আলী বুলবুল বলেন আমে ফরমালিনসহ অন্যান্য রাসায়নিক পদার্থ মেশানোর যে প্রচার তা সম্পূর্ণ সঠিক নয় এবং এ ধরণের প্রচারণার ফলে এ বছর রাজশাহীর কোন আম বাগানেই এ পর্যন্ত অগ্রিম আম বিক্রয় হয়নি এবং এ অবস্থা চলতে থাকলে রাজশাহীর আম শিল্পে নিয়োজিত হাজার হাজার চাষী, ব্যবসায়ী ও প্যাকেজিংসহ অন্যান্য কাজে নিযুক্ত শ্রমিকগণের অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়বে। তিনি এ অবস্থার উত্তরণে গণমাধ্যমের সহযোগিতা ও পরামর্শ কামনা করেন।
সভায় উপস্থিত গণমাধ্যম কর্মীগণ আম দ্রুত পাকানোর জন্য রাইপেন এজেন্ট ইথিকোন ইথাইল ব্যবহার মানব দেহের জন্য সহনীয় পর্যায়ে রাখা এবং কৃষক, ব্যবসায়ীসহ সকলকে বাজারজাতকরণের সকল পর্যায়ে ফরমালীন ব্যবহার হতে বিরত থাকার পরামর্শ দেন। তারা পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে আমের মৌসুম শুরুর পূর্বেই এ ধরনের সচেতনতামূলক একটি উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং রাজশাহীর আম চাষী ও ব্যবসায়ীদের সাধুবাদ জানান এবং জেলা ও উপজেলাসহ স্থানীয় পর্যায়ে এ ধরনের প্রচারনামূলক কার্যক্রম গ্রহণের পরামর্শ প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here