সংসদীয় প্রতিনিধি বিনিময় বাংলাদেশ ও রাশিয়ার পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নির্ধারণে ভূমিকা রাখতে পারে : স্পিকা

0
434

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশ ও রাশিয়ার দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ় এবং উভয় দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নির্ধারণে বন্ধুপ্রতিম দু’দেশের মন্ত্রণালয় ভিত্তিক সংসদীয় কমিটির প্রতিনিধি বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেছেন, ‘বাংলাদেশ ও রাশিয়া উভয় দেশেই মন্ত্রণালয় ভিত্তিক সংসদীয় স্থায়ী কমিটি রয়েছে। এ সকল কমিটি সংশ্লিষ্ট বিষয়ে সংসদীয় প্রতিনিধি বিনিময় ও দ্বি-পাক্ষিক বৈঠকের মাধ্যমে পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নির্ধারণে ভূমিকা রাখতে পারে।’
বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের বিদায়ী রাষ্ট্রদূত আলেক্সজান্ডার এ. নিকোলাভ  রোববার জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তার বাসভবনে সাক্ষাত করতে গেলে তিনি এ কথা বলেন।
স্পিকারের সাথে আলাপকালে রাশিয়ান ফেডারেশনের বিদায়ী রাষ্ট্রদূত বলেন, বর্তমানে বাংলাদেশ সরকার ও রাশিয়ান সরকারের মধ্যে চমৎকার দ্বি-পক্ষীয় সম্পর্ক বিরাজ করছে।
আলেক্সজান্ডার এ. নিকোলাভ বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে ব্যবসা বাণিজ্য আরো বৃদ্ধি করার পাশাপাশি বিনিয়োগ বাড়াতে দু’দেশের সংসদ সদস্যদের নিয়ে কমিটি গঠন করে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো চিহ্নিতকরনের ওপর গুরুত্বারোপ করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে বিদায়ী রাষ্ট্রদূতের ভূমিকা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। রাশিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশে দায়িত্ব পালনকালে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
রাশিয়ান ফেডারেশনের বিদায়ী রাষ্ট্রদূত বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে রাশিয়ার অব্যাহত সহযোগিতা বজায় রাখার আশ্বাস প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here