বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে সিঙ্গাপুরের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

0
308

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বাংলাদেশে সিঙ্গাপুরের রাষ্ট্রদূত চ্যান হেং উইং গতকাল সচিবালয়ে তাঁর অফিসকক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেন।
সিঙ্গাপুরের রাষ্ট্রদূত বাংলাদেশে ওয়েস্ট টু এনার্জি এবং বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করার জন্য সিঙ্গাপুর সরকারের আগ্রহের কথা প্রতিমন্ত্রীকে অবহিত করেন। তিনি বলেন, সিঙ্গাপুরের শতকরা ৩ ভাগ বিদ্যুৎ বর্জ্য থেকে আসে। উপরন্তু এই বর্জ্যরে অবশিষ্ট অংশ ছাই ইট তৈরিতে ব্যবহৃত হচ্ছে। এই ইট হালকা ও অধিক তাপ সহনীয়।
প্রতিমন্ত্রী সিঙ্গাপুরের এই আগ্রহকে স্বাগত জানিয়ে বলেন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিক করতে বাংলাদেশ সিঙ্গাপুরের অভিজ্ঞতা কাজে লাগাতে চায়। বাংলাদেশ বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপন্ন করতে আগ্রহী। ইতোমধ্যে ঢাকার অদূরে কেরাণীগঞ্জে একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। সাক্ষাৎকালে এলএনজি টার্মিনাল স্থাপনসহ বিদ্যুৎ খাতের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।
এসময় বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী এবং ঢাকায় সিঙ্গাপুর দূতাবাসের কনসাল ডেরিল লাউ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here