টানা তৃতীয় জয়ে এশিয়া কাপের ফাইনালে ভারত

0
316

টানা তৃতীয় জয়ে প্রথম দল হিসেবে এশিয়া কাপ টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটে ফাইনালে উঠেলো ভারত। টুর্নামেন্টের সপ্তম ও নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলংকাকে ৫ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে টিম ইন্ডিয়া। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৩৮ রান করে শ্রীলংকা। জবাবে ৪ বল ও ৫ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে নেয় ধোনির ভারত।
মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ভারত। ব্যাটিং-এ নেমে শুরুটা ভালো না হলেও, মিডল-অর্ডার ও লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় লড়াকু স্কোর পায় শ্রীলংকা। দলের পক্ষে সর্বোচ্চ ৩২ বলে ৩০ রান করেন চামারা কাপুগেদেরা। এছাড়া মিলিন্দা সিরিবর্ধনে ২২, অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজ ১৮, থিসারা পেরেরা ৬ বলে ১৭ ও নুয়ান কুলাসেকেরা ৯ বলে ১৩ রান করেন। ভারতের পক্ষে ২টি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ, হার্ডিক পান্ডে ও রবীচন্দ্রন অশ্বিন।
জয়ের জন্য ১৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে বেকাদায় পড়ে ভারতও। ১৬ রানের মধ্যে দু’ওপেনারকে হারায় তারা। শিখর ধাওয়ান ১ ও রোহিত শর্মা ১৫ রান করে ফিরেন। শুরুর ধাক্কাটা এরপর সামাল দিয়েছেন বিরাট কোহলি ও সুরেশ রায়না। শুরুতে সর্তক থাকলেও, পরের দিকে রানের গতি বাড়িয়েছেন তারা। ৪৭ বলে ৫৪ রানের জুটি গড়েন কোহলি ও রায়না।
রায়না ২৬ বলে ২৫ রান করে বিদায় নিলেও, যুবরাজকে নিয়ে দলের পথ পুরোই পরিস্কার করে ফেলেন কোহলি। চতুর্থ উইকেটে ৩৪ বলে দ্রুত ৫১ রানের জুটি গড়েন তারা। এরমধ্যে ৩৫ রান অবদান ছিলো যুবরাজের। ৩টি করে চার ও ছক্কায় ১৮ বলে ৩৫ রান করেন তিনি।
যুবরাজের বিদায়ে উইকেটে আসেন পান্ডে। কিন্তু দলের জয় দেখে মাঠ ছাড়তে পারেননি তিনি। কোহলিকে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছেড়েছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। টি-২০ ক্যারিয়ারে ১৩তম হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া কোহলি অপরাজিত ছিলেন ৫৬ রানে। তার ৪৭ বলের ইনিংসে ৭টি চারের মার ছিলো। ধোনি অপরাজিত ছিলেন ৭ রানে।
সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা : ১৩৮/৯, ২০ ওভার (কাপুগেদেরা ৩০, সিরিবর্ধনে ২২, পান্ডে ২/২৬)।
ভারত : ১৪২/৫, ১৯.২ ওভার (কোহলি ৫৬*, যুবরাজ ৩৫, কুলাসেকেরা ২/২১)
ফল : ভারত ৫ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : বিরাট কোহলি (ভারত)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here