পুষ্টিসম্পন্ন খাদ্যের যোগান দিতে প্রাণিজ আমিষ উৎপাদনের বিকল্প নেই : মৎস্য প্রতিমন্ত্রী

0
396

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেছেন, দেশের উন্নয়নে প্রাণিসম্পদ বিভাগ অবদান রেখে চলছে। জনগণকে পুষ্টিসম্পন্ন খাদ্যের যোগান দিতে প্রাণিজ আমিষ উৎপাদনের বিকল্প নেই। তিনি দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে প্রাণির কৃত্রিম প্রজননের ওপর বিশেষ গুরুত্ব দেয়ার জন্য আহ্বান জানান।
শুক্রবার বাগেরহাট জেলার ফকিরহাট মহিষ প্রজনন ও উন্নয়ন খামার পরিদর্শনকালে তিনি এ আহবান জানান।
নারায়ণ চন্দ্র চন্দ আরো বলেন, কৃষি, মৎস্যসহ প্রতিটি ক্ষেত্রে বাংলদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করছে। দেশে আগের তুলনায় দুধ, ডিম এবং মাংসের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। উৎপাদন আরো বৃদ্ধি করতে হলে মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগকে শক্তিশালী করতে হবে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ সম্পন্নে তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগকে অধিকতর গুরুত্ব দিয়ে নতুন নতুন প্রযুক্তিসমৃদ্ধ কলাকৌশলের ওপর জোর দিচ্ছেন।
মহিষ প্রজনন ও উন্নয়ন খামারে দেশীয় উন্নতজাতের পশু সংরক্ষণ করতে পারলে দুধ ও মাংসের উৎপাদন আরো বৃদ্ধি পাবে। প্রাণির কৃত্রিম প্রজনন কার্যক্রমকে আরো গতিশীল এবং আধুনিকায়ন করে তার যথাযথ বাস্তবায়নে তিনি সংশ্লি¬ষ্টদের নির্দেশ দেন।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এডভোকেট মীর শওকাত আলী বাদশা, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব কাজী ওয়াছি উদ্দিন, বাগেরহাটের এডিসি (রাজস্ব) মো. শফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা নারায়ণ চন্দ্র মন্ডল এবং মহিষ প্রজনন ও উন্নয়ন খামারের ব্যবস্থাপক ডা. মো. লুৎফর রহমান এসময় উপস্থিত ছিলেন।
এছাড়া, প্রতিমন্ত্রী খুলনার ডুমুরিয়ায় খর্ণিয়াবাজার কেন্দ্রীয় মসজিদের নির্মাণকাজ পরিদর্শন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here