টোল আদায়ের নামে চাঁদাবাজি বন্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে : ওবায়দুল কাদের

0
326

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক-মহাসড়কে টোল আদায়ের নামে চাঁদাবাজি বন্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।
তিনি বলেন, ‘কোন অবস্থাতেই টোল আদায়ের নামে চাঁদাবাজি করতে দেয়া হবে না। চাঁদাবাজি বন্ধ করতে হবে।’
মন্ত্রী রবিবার সচিবালয়ে সড়ক পরিবহন বিভাগের সভাকক্ষে সড়ক পরিবহন খাতের বিদ্যমান সমস্যাদি নিয়ে আয়োজিত এক পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের একথা বলেন।
সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা, ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জমান মিয়া, মালিক সমিতি প্রতিনিধিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ওবায়দুল কাদের বলেন, যেসব গাড়ির কাগজপত্র হালনাগাদ থাকবে ওইসব গাড়িতে ফিটনেস স্টিকার দেয়া হবে। এই স্টিকার যে গাড়িতে থাকবে ওই গাড়ি তল্লাশির নামে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হয়রানী করবে না।
তিনি বলেন, ‘স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাকে প্রধান করে ট্রাক, কাভার্ড ভ্যানের চেসিসের আয়তন অবৈধভাবে বৃদ্ধি, সড়কের ক্ষতি নিরূপণ করতে বিদ্যমান আইন যথাযথভাবে বাস্তবায়নের জন্য একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া বুয়েটের দুই জন প্রতিনিধি, ডিএমপি প্রতিনিধি, সড়ক বিভাগ, বিআরটিএ, মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের এক জন প্রতিনিধিকে এই কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই কমিটি আগামী ৩০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন জমা দেবেন।’
মন্ত্রী বলেন, ‘সড়ক পরিবহন আইন চূড়ান্ত করার লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয় এবং স্টেক হোল্ডারদের মতামত নেয়া হচ্ছে। ফাইনাল করার আগে আগামী মাসের মধ্যে জাতীয় পর্যায়ে একটি ওয়ার্কশপ হবে। এতে সড়ক পরিবহন খাত সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান, এনজিও, বুদ্ধিজীবী ও আইনজীবীদের আমন্ত্রণ জানানো হবে।
মন্ত্রী বলেন, আজ সকাল থেকে রাজধানীর শ্যাওড়া থেকে এমইএস পর্যন্ত মহিলা ও ছাত্রীদের জন্য বিআরটিসি বাস সার্ভিস চালু হয়েছে। স্কুল-কলেজের ছাত্রী এবং মহিলাদের জন্য এই সার্ভিসটি অনতিবিলম্বে আরও সম্প্রসারণ করা হবে।
সিএনজি অটোরিক্সা ধর্মঘট সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ধর্মঘট পালনকারী অটোরিকশা চালকদের স্বার্থ রক্ষার আশ্বাস দিয়ে তিনি বলেন, জনস্বার্থও যেন বিঘ্নিত না হয় সেটাও দেখতে হবে। তারা যে দাবির বিষয়টি উত্থাপন করছে, তাদের আইনের মধ্যে চলতে হবে, ইচ্ছামত ভাড়া নিবে, যেখানে সেখানে পার্কিং করবে এ ব্যাপারে জনস্বার্থে পুলিশকে এনফোর্সমেন্টে যেতে হবে। মালিকরা ৯শ’ টাকার বেশি জমা নিতে পারবে না, চালকরাও মিটার ছাড়া চলাচল করবে না।’
৫ হাজার সিএনজিচালিত অটোরিকশা চালকদের মধ্যে বিতরণের দাবির বিষয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত প্রয়োজন হবে এবং মতামত পেলেই ব্যবস্থা নেয়া হবে। উচ্চ আদালতের নির্দেশও অবশ্যই পালন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here