ড. আতিউর রহমানের পদত্যাগের পর নতুন গভর্নর ড. ফজলে কবির

0
313

নতুন গভর্নর হিসেবে সাবেক অর্থসচিব ও সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. ফজলে কবিরকে নিয়োগ প্রদান করা হয়েছে। একটি বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদ থেকে ড. আতিউর রহমানের পদত্যাগের পর আজ এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বর্তমানে ড. ফজলে কবির যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। ১৮ তারিখে দেশে ফিরে তিনি দায়িত্ব গ্রহণ করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদ থেকে ড. আতিউর রহমানের পদত্যাগের পর ওই পদে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালনের জন্য ব্যাংকের ডেপুটি গভর্নর আবুল কাসেমকে নিয়োগ দিয়েছে সরকার। আজ মঙ্গলবার বেলা সোয়া ১২টার দিকে আবুল কাসেমকে নিয়োগ দেওয়া হয়। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

গত ৫ ফ্রেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮০০ কোটি টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটে। যার কিছু অংশ ফিলিপাইন আর কিছু অংশ শ্রীলঙ্কায় স্থানান্তর করা হয়। এমন পরিস্থিতিতে দেশব্যাপী সমলোচনার মুখে গভর্নরের পদত্যাগের গুঞ্জন ওঠে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও ব্যাংলাদেশ ব্যাংকের শীর্ষপদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দেন।

দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের দশম গভর্নর হিসেব ২০০৯ সালে ১ মে নিয়োগ পান ড. আতিউর রহমান। প্রথম মেয়াদে চার বছর দায়িত্ব পালনের পর সরকার তাকে তিন বছরের জন্য পুনর্নিয়োগ দেয়। যার মেয়াদ শেষ হবে চলতি বছরের ২ আগস্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here