নৈতিক দায় থেকে পদত্যাগ করেছি : আতিউর

0
406

যুক্তরাষ্ট্রের ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় নানা সমালোচনার মুখে পদত্যাগকারী গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, নৈতিক দায় থেকেই আমি পদত্যাগ করেছি। প্রধানমন্ত্রী আমাকে বিশ্বাস করে বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব দিয়েছিলেন। তার হাতে আমি পদত্যাগপত্র দিয়েছি। আজ মঙ্গলবার রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। ড. আতিউর রহমান বলেন, যে ঘটনার জন্য আজ এত কিছু। আসলে এটা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আমরা বুঝে উঠতে পারিনি। এই অ্যাটাক এটিএমে এসেছিল। এটা বোঝা যায়নি। ঘটনাটির তদন্ত হচ্ছে, রিপোর্ট পেলে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমি কৃতজ্ঞ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে তিলে তিলে গড়ে তুলেছেন। তার গাইডেন্স নিয়ে আমি ব্যাংক চালিয়েছি। বাংলাদেশ ব্যাংক কোথা থেকে কোথায় এসেছে তা আপনারা সবাই জানেন। প্রধানমন্ত্রীর নিরঙ্কুশ সহযোগিতা ছাড়া এটা সম্ভব ছিল না। সবশেষে তিনি বলেন, আমি যখন যাচ্ছি তখন রিজার্ভ ২৮ বিলিয়ন ডলার। যখন দায়িত্ব নিয়েছিলাম তখন রিজার্ভ ছিলো ছয় বিলিয়ন ডলার। আমি পুরোপুরি সফল হয়েছি বলবো না, তবে ব্যাংকের নতুন একটি ধারা তৈরি করেছি।

এর আগে রিজার্ভ অ্যাকাউন্ট থেকে জালিয়াতির মাধ্যমে ৮০০ কোটি টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে পদত্যাগ করেন ড. আতিউর রহমান। অর্থ জালিয়াতির দুই মাসেও বিষয়টি গোপন রাখায় আরও বেশি সমালোচনার মুখে পড়েন তিনি। মন্ত্রণালয় কিংবা সরকারের দায়িত্বশীল কাউকে অবহিত না করে চলে যান দেশের বাইরে। আইএমএফ আয়োজিত গভর্নর সম্মেলনে যোগ দিয়ে গতকাল সোমবার বিকেলে দেশে ফেরেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here