ভূ-রাজনৈতিক খেলা বন্ধ করুন: ইউরোপকে রাশিয়া

0
293

পশ্চিমা দেশগুলোকে ‘ভূ-রাজনৈতিক খেলা’ বন্ধ করে সন্ত্রাস বিরোধী যুদ্ধে আন্তরিক ও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে রাশিয়া। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ধারাবাহিক সন্ত্রাসী হামলায় অন্তত ৩৪ জন নিহত হওয়ার একদিন পর এ আহ্বান জানাল মস্কো।

 

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার মস্কো সফররত জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমেয়ারের সঙ্গে সাক্ষাতে বলেছেন, ‘ব্রাসেলসে মঙ্গলবার যে সন্ত্রাসী হামলা হয়েছে তার মোকাবেলায় ইউরোপীয়রা ভূ-রাজনৈতিক খেলা বন্ধ করে ঐক্যবদ্ধ পদক্ষেপ নেবে বলে আমরা আশাবাদী।’

 

সন্ত্রাস বিরোধী যুদ্ধের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়ন ও রাশিয়ার মধ্যে সহযোগিতা স্থগিত হয়ে যাওয়ার কথা উল্লেখ করে ল্যাভরভ বলেন, এ সম্পর্কিত আলোচনা আবার শুরু করার যেকোনো পদক্ষেপকে মস্কো স্বাগত জানাবে।

প্রায় দুই বছর আগে ইউক্রেনের তৎকালীন প্রজাতন্ত্র ক্রিমিয়ায় অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে প্রজাতন্ত্রটি রাশিয়ায় যোগ দেয়ার পর থেকে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে রাশিয়ার সম্পর্কে টানাপড়েন চলছে।

সাক্ষাতে স্টেইনমেয়ার বিশ্বের চলমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, জার্মানি শুধুমাত্র ব্রাসেলসের সন্ত্রাসী হামলার কারণে উদ্বিগ্ন নয়। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বর্তমানে যে সংঘাতপূর্ণ বিশ্বে বসবাস করছি তার খণ্ড চিত্র তুলে ধরেছে ব্রাসেলস হামলা।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি বিমানবন্দর ও একটি মেট্রো স্টেশনে মঙ্গলবার সকালে ধারাবাহিক সন্ত্রাসী হামলায় অন্তত ৩৪ জন নিহত ও ২০০ জনেরও বেশি লোক আহত হয়েছে। উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ এ হামলার দায়িত্ব স্বীকার করে ইউরোপের অন্যান্য শহরেও একই ধরনের হামলা চালানোর হুমকি দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here