দ্বিতীয় দফায় দেশের ৪৭ জেলার ৬৩৯ ইউপিতে ভোটগ্রহণ শুরু

0
314

ব্যাপক উৎসাহ উদ্দীপনার সাথে আজ দ্বিতীয় দফায় দেশের ৪৭ জেলার ৬৩৯ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে।
শান্তিপূর্ণ পরিবেশে সকাল ৮ টায় শুরু হওয়া ভোট বিরতিহীনভাবে চলবে বিকেল ৪ টা পর্যন্ত।
নির্বাচন কমিশন ভোটারদের আশ্বস্ত করে জানিয়েছে, সুষ্ঠু ভোটগ্রহণে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এ জন্য নির্বাচনী এলাকায় মাঠে টহলে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড ও আনসারসহ প্রায় দেড় লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। সঙ্গে রয়েছেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ। নির্বাচনী এলাকায় সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা বাসসকে জানিয়েছেন।
দ্বিতীয় দফায় আওয়ামী লীগের ৩১ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ধাপে ৬৩৯ ইউপিতে মোট ৩০ হাজার ৩৮৩ জন প্রার্থী রয়েছেন। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ২ হাজার ৬২৬ জন। সংরক্ষিত নারী সদস্য পদে ৬ হাজার ৪৯৮ জন, সাধারণ সদস্য পদে ২১ হাজার ২৫৯ জন। এসব ইউপিতে মোট ভোটার ১ কোটি ১২ লাখ ১২ হাজার ৩৩৪ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ৬ হাজার ২০৫টি। ভোটকক্ষ ২৩ হাজার ২১টি। আজকের নির্বাচনে মোট ১ লাখ ২ হাজার ২৬৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এরমধ্যে প্রিজাইডিং অফিসার ৬ হাজার ২০৫ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৩২ হাজার ২১ জন ও পোলিং অফিসার ৬৪ হাজার ৪২ জন।
ইউনিয়ন পরিষদের ভোটে অনিয়ম হলে ছাড় দেবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ। গতকাল তিনি বলেন, ভোটে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ জন্য আইন শৃঙ্খলা বাহিনীকে তৎপর হতে নির্দেশ দেয়া হয়েছে।
শাহ নেওয়াজ বলেন, অনিয়ম বরদাশত করা হবে না। ব্যর্থতার জন্যেও কাউকে ছাড় দেয়া হবে না। অপরাধ করলে সে যেই হোক তাকে গ্রেফতার ও তার বিরুদ্ধে মামলা করা হবে। ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি-এটা একটা সতর্কবার্তা সবার জন্যে।
তিনি জানান, নির্বাহী হাকিম ও ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসারের সব ধরনের ক্ষমতা রয়েছে। তারা যে কোন বিষয়ে ইসিকে সরাসরি অবহিত করতে পারবেন।
আইন শৃঙ্খলা বাহিনী ও ভোটগ্রহণ কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, কাউকে সুযোগ দেয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।
ইউপি নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার্থে মঙ্গলবার থেকে মাঠে রয়েছে বিভিন্ন বাহিনীর দেড় লাখ সদস্য। একইসঙ্গে ৪৭ জেলার ৬৩৯ ইউপিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও অপরাধ তদারকিতে মাঠে রয়েছেন।
নির্বাচনের কারণে ৬৩৯ ইউপিতে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফলে নির্বাচনী এলাকায় সকল অফিস বন্ধ থাকবে।
গত সোমবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ভোটের আগের রাত থেকে ৩২ ঘন্টা সব ধরনের যান চলাচল নিষিদ্ধ করেছে ইসি। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও অনুমোদিত সাংবাদিকদের ক্ষেত্রে তা শিথিল থাকবে। ইসির নির্দেশনায় আরো বলা হয়েছে, নির্বাচনের সংবাদ সংগ্রহে নিয়োজিত দেশি ও বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং চিকিৎসা, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচল নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।
নির্বাচনে পক্ষপাতিত্ব, প্রার্থীদের ভয়ভীতি দেখানোসহ নানা অভিযোগে ঝিনাইদহের মহেষপুর ও গাজীপুরের কালীগঞ্জ থানার ওসিকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে ইসি। মঙ্গলবার রাতে কমিশন সচিবালয়ের উপ-সচিব মো. সামসুল আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি সংশি¬ষ্টদের কাছে পাঠানো হয়েছে।
ইসির কর্মকর্তারা জানান, এ দুই ওসির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়ায় এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মহেষপুরের ওসি আমিনুল ইসলাম বিপ্লব ও কালীগঞ্জের ওসি মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে কয়েকজন প্রার্থী অভিযোগ করেছিলেন। স্থানীয়ভাবে তদন্তে ওই অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় ভোটের একদিন আগেই এ ব্যবস্থা নিয়েছে ইসি।
২২ মার্চ প্রথম দফায় ৭১২ ইউপিতে ভোট হয়। আজ দ্বিতীয় দফায় ৬৩৯ ইউপিতে ভোট হচ্ছে। তৃতীয় দফায় ২৩ এপ্রিল, চতুর্থ দফায় ৭ মে, পঞ্চম দফায় ২৮ মে ও ষষ্ঠ দফায় ৪ জুন ভোট হওয়ার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here