আগামীকাল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

0
341

আগামীকাল রোববার থেকে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা।
এ বছর দেশের ৮টি সাধারণ এবং মাদ্রাসা ও কারিগরিসহ ১০টি শিক্ষাবোর্ড থেকে মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এ সংখ্যা গত বছরের চেয়ে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি।
এ বছর পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ও ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন। যা গত বছরের তুলনায় যথাক্রমে ৮৩ হাজার ১২১ জন ও ৬১ হাজার ৬২৩ জন বেশি।
পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত ও সুশৃঙ্খল পরিবেশে সফলভাবে অনুষ্ঠানের জন্য সকল ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা ছাত্র-শিক্ষক অভিভাবকসহ সকলের নিকট আনন্দদায়ক ও উৎসবমুখর হবে বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আশা প্রকাশ করেছেন। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্নর জন্য তিনি শিক্ষক, অভিভাবক ও পরীক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।
এ বছর ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর এ ৮টি সাধারণ শিক্ষাবোর্ড থেকে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ৫ লাখ ২৫ হাজার ৬১৩ জন এবং ছাত্রী ৪ লাখ ৯৪ হাজার ৪৯৬ জন।
এছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে এ বছর ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ড থেকে ১ লাখ ২ হাজার ১৩২ জন এবং ডিআইবিএস থেকে ৪ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। মাদ্রাসা বোর্ড থেকে ৫২ হাজার ৬০৩ জন ছাত্র ও ৩৮ হাজার ৯৮৮ জন ছাত্রী, কারিগরি বোর্ড থেকে ৭২ হাজার ৯২ জন ছাত্র ও ৩০ হাজার ৪০ জন ছাত্রী এবং ডিআইবিএস থেকে ৩ হাজার ৮০৬ জন ও ৯৯০ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করবে। বিদেশের ৭টি কেন্দ্র থেকে এবার ২৬২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এরমধ্যে ছাত্র ১২৪ জন ও ছাত্রী ১৩৮ জন।
মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছরের তুলনায় এবার এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর পাশাপাশি পরীক্ষার কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এবার পরীক্ষার কেন্দ্র ৩৩টি বৃদ্ধি পেয়ে ২ হাজার ৪৫২টি এবং শিক্ষা প্রতিষ্ঠান ২২৮টি বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৫৩৩টি হয়েছে।
তত্ত্বীয় পরীক্ষা আগামীকাল ৩ এপ্রিল শুরু হয়ে ৯ জুন পর্যন্ত চলবে এবং ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে ২০ জুন শেষ হবে।
এ বছর এইচএসসি পরীক্ষায় প্রতি বিষয়ে প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। এবার ১৯টি বিষয়ের ৩৬টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ১৫টি বিষয়ের ২৫টি পত্রে সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।
মন্ত্রণালয় আরো জানায়, দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক এবং ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পালসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় এবং পরীক্ষার কক্ষে তার অভিভাবক, শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ থেকে সার্বক্ষণিকভাবে সারা দেশের এইচএসসি ও সমমানের সকল পরীক্ষা তদারকির ব্যবস্থা নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here