পূর্বাচলে অটিস্টিক একাডেমির নিজস্ব ভবন নির্মাণ করা হবে : শিক্ষামন্ত্রী

0
265

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পূর্বাচলে অটিস্টিক একাডেমির নিজস্ব ভবন নির্মাণ করা হবে।
তিনি বলেন, অটিস্টিক একাডেমি স্থাপন প্রকল্পের পক্ষ থেকে ইতোমধ্যে আটিজম বিষয়ে সারাদেশে কর্মশালাসহ শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
শিক্ষামন্ত্রী সোমবার ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিবের দায়িত্বে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, অটিস্টিক একাডেমি স্থাপন প্রকল্পের পরিচালক সালমা বেগম, সূচনা ফাউন্ডেশনের মহাসচিব ডা: মাজহারুল মান্নান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা: শাহিনা আক্তার বক্তৃতা করেন।
অটিস্টিক শিশুদের কারিগরি দক্ষতা প্রদানের মাধ্যমে জনগোষ্ঠীর মূল¯্রােতধারায় সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অটিজম কোন রোগ নয়। এটি এক ধরণের ¯œায়ুবিক বৈকল্য।
তিনি বলেণ, যথাযথ গবেষণার মাধ্যমে অটিস্টিক শিশুদের উপযোগী কারিগরি প্রশিক্ষণ খুঁজে বের করা সম্ভব। সরকার দৃষ্টিপ্রতিবন্ধি শিক্ষার্থীদের বিনামূল্যে ব্রেইল বই প্রদানের উদ্যোগ নিয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন- অভিভাবকদের মৃত্যুর পর অটিস্টিক শিশুদের দায়িত্ব রাষ্ট্র গ্রহণ করবে। প্রধানমন্ত্রীর এ ঘোষণা অটিস্টিক শিশুদের অভিভাবকদের দুশ্চিন্তা অনিকটাই লাঘব করে দিয়েছে।
বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে অটিস্টিক শিশুদের জন্য শিক্ষা মন্ত্রণালয়াধীন অটিস্টিক একাডেমি স্থাপন প্রকল্প ক্রীড়া, চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করেছে। শিক্ষামন্ত্রী নাহিদ এতে পুরস্কার বিতরণ করেন।
শিক্ষামন্ত্রী অটিজম সম্পর্কে বিশ্বব্যাপী জনসচেতনতা সৃষ্টিতে প্রধানমন্ত্রী কন্যা সায়মা হোসেনের অবদানের কথা বিশেষভাবে উল্লেখ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here