ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ ও ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি নিয়ে অ্যাম্বাসাডর নাইট

0
412

আসন্ন ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এ বিদেশী মন্ত্রীবর্গসহ রাষ্ট্রীয় অতিথিবর্গ ও আইটি প্রতিষ্ঠানের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সোমবার এক অ্যাম্বাসাডর নাইটের আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় রাষ্্রটীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, রাশিয়াসহ ২৬টি দেশের রাষ্ট্রদূতগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, বেসিসের সভাপতি শামীম আহসান এবং বিদেশী রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের পক্ষে অন্যান্যদের বক্তব্য রাখেন যথাক্রমে যুক্তরাষ্ট্রের মার্সিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট, যুক্তরাজ্যের আলিসান ব্লেক, কানাডার বেনয়েট পিয়ারে ল্যারাসি, জাপানের মাসাতো ওয়াতানাবে ও রাশিয়ার অ্যানাটলি ডেভিডেনকো।
বাংলাদেশের পক্ষ থেকে রাষ্ট্রদূতদের কাছে আসন্ন ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এ স্ব স্ব দেশের মন্ত্রী পর্যায়ের ব্যক্তিবর্গের উপস্থিতি ও আইটি প্রতিষ্ঠানগুলোর ব্যাপক অংশগ্রহণের অনুরোধ জানানো হয়। তারা ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের গৃহীত কার্যক্রম এবং ইতোমধ্যে বাস্তবায়িত উদ্যোগের অগ্রগতি ও সাফল্য কূটনীতিকদের কাছে তুলে ধরেন।
২০২১ সাল নাগাদ আইসিটি রফতানির পরিমান ৫ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা পূরণের লক্ষ্যে বিনিয়োগ বান্ধব নানা পদক্ষেপের উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে ১২টি হাইটেক পার্ক গড়ে তোলা হচ্ছে। যশোরের সফটওয়্যার পার্ক নির্মাণ সমাপ্তির পথে। কালিয়াকৈরে হাইটেক পার্কের উন্নয়ন জোরেশোরে এগিয়ে চলছে। হাইটেক পার্কে বিনিয়োগে ২০২৪ সাল পর্যন্ত ট্যাক্স হলিডেসহ নানা প্রণোদনা ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, সরকার তথ্যপ্রযুক্তি খাতে ২০১৮ সালের মধ্যে এক মিলিয়ন মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কাজ করছে।
বিদেশী রাষ্ট্রদূতরা তাদের বক্তব্যে অত্যন্ত দ্রুত সময়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশের সফল্যের ভূয়সী প্রশংসা করেন। তাদের অনেকেই এখাতে বিনিয়োগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন এবং আসন্ন ডিজিটাল ওয়াল্ড ২০১৬ অনুষ্ঠোনে তাদের দেশের রাষ্্রটীয় ব্যাক্তিবর্গ ও আইপি প্রতিষ্ঠানের অংশগ্রহণের ব্যাপারে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here