নিজামীর রিভিউ শুনানির আবেদন কাল রোববারের কার্যতালিকায়

0
242

জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর মানবতাবিরোধী অপরাধের দায়ে আপিলে মৃত্যুদন্ড বহালের রায় পুনর্বিবেচনা চেয়ে দায়ের করা আবেদন শুনানির জন্য আগামীকাল ১০ এপ্রিল আপিল বিভাগের কার্যতালিকায় রয়েছে।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে বিষয়টি শুনানির জন্য কার্যতালিকার ১৯নং ক্রমিকে রয়েছে। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সুপ্রিমকোর্টের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।
গত ৩০ মার্চ রাষ্ট্রপক্ষ নিজামীর রিভিউ আবেদন দ্রুত শুনানির জন্য দিন ধার্যে আবেদন দাখিল করে।
এরই প্রেক্ষিতে সুপ্রিমকোর্টের চেম্বার কোর্ট বিচারপতি মির্জা হোসেইন হায়দার রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে ৩ এপ্রিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চে রিভিউ শুনানির দিন নির্ধারণ বিষয়ে শুনানির জন্য ধার্য করে। ৩ এপ্রিল বিষয়টি আপিল বিভাগে উত্থাপিত হলে আসামিপক্ষ সময় চায়। পরে আদালত শুনানি ১ সপ্তাহ মূলতবির আদেশ দেয়।
নিজামী মানবতাবিরোধী অপরাধের দায়ে আপিলেও মৃত্যুদন্ড বহালের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে গত ২৯ মার্চ আবেদন দায়ের করা হয়। নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমেন বলেন, ৭০ পৃষ্ঠার মূল রিভিউর আবেদনের সঙ্গে মোট ২২৯ পৃষ্ঠার নথি পত্রে তার দন্ড থেকে খালাস চেয়ে ৪৬ টি যুক্তি তুলে ধরা হয়েছে।
নিজামীর মৃত্যুদন্ড বহালের পূর্ণাঙ্গ রায় গত ১৫ মার্চ প্রকাশ করে আপিল বিভাগ। রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন দায়ের করার সূযোগ রয়েছে। সে অনুযায়ী রিভিউ দায়ের করে আসামিপক্ষ।
নিজামীর মৃত্যুদন্ড বহাল রেখে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিলের রায় গত ৬ জানুয়ারি ঘোষণা করে আপিল বিভাগ।
ধর্মীয় অনুভূতিতে আঘাতের একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করার পর একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। সে থেকে তিনি কারাগারে রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here