বরিশালে তৃতীয়দিনের ন্যায় শিক্ষার্থীদের বিক্ষোভ

0
254

বরিশাল প্রতিনিধি ॥ শিক্ষক সংকটে ক্লাশ না হওয়ার প্রতিবাদে এবং ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক, ম্যানেজিং কমিটির সভাপতির ঘুষ বাণিজ্য ও অনিয়মের বিচারের দাবিতে ক্লাশ বর্জন করে স্কুলের প্রতিটি কক্ষে তালা ঝুঁলিয়ে তৃতীয়দিনের ন্যায় রবিবার সকালে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। ঘটনাটি জেলার আগৈলঝাড়া উপজেলার বাহাদুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের।
জানা গেছে, ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক পুলিন মল্লিক ও সভাপতি প্রভাত চন্দ্র হালদারের ঘুষ বাণিজ্য ও অনিয়মের কারণে চারটি শূণ্যপদে শিক্ষক নিয়োগ করা সম্ভব হয়নি। ফলে গত তিন বছর থেকে শিক্ষার্থীদের সঠিক নিয়মে ক্লাশ নেয়া সম্ভব হচ্ছেনা। একাধিকবার শিক্ষার্থীরা সঠিকভাবে ক্লাশ নেয়ার জন্য উল্লেখিতদের কাছে ধর্ণা দিয়েও কোন সুফল পায়নি। ফলে গত বৃহস্পতিবার থেকে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ওইদিন শিক্ষক নিয়োগের দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে। শনিবার সকালে একই দাবিতে শিক্ষার্থীরা স্কুল ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে পাঁচ শিক্ষককে লাইব্রেরী কক্ষে অবরুদ্ধ করে রাখেন। পরে স্থানীয়দের সহায়তায় তিন ঘন্টাপর অবরুদ্ধদের মুক্ত করা হয়। রবিবার সকালে পূর্ণরায় শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে স্কুলের প্রতিটি কক্ষে তালা ঝুলিয়ে দেয়।
নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, সম্প্রতি সময়ে স্কুলের শূন্য পদের প্রধানশিক্ষক, সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান, ইংরেজি, ব্যবসায়ী শিক্ষা, বাংলা ও ইসলাম শিক্ষা বিষয়ে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই সময় বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক পুলিন মল্লিক ও ম্যানেজিং কমিটি সভাপতি প্রভাত হালদার নিয়োগ বাণিজ্যে জড়িয়ে পরে। বিষয়টি সর্বত্র ছড়িয়ে পরায় স্থানীয়দের চাঁপের মুখে তারা তাদের পছন্দের প্রার্থীদের নিয়োগ দিতে পারেননি। পরে স্থানীয় কতিপয় প্রভাবশালীকে ম্যানেজ করে দু’টি পদে শিক্ষক নিয়োগ দেয়া হলেও বাকি চারটি পদ শূন্য রয়েছে। চতুর্থ শ্রেণীর নিয়োগ নিয়ে আদালতে চলছে মামলা। প্রার্থীদের কাছ থেকে বিপুল পরিমান অর্থ নিয়েও শিক্ষক নিয়োগে ব্যর্থ হওয়ায় অতিসম্প্রতি উপজেলা সদরে বসে ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক পুলিন মল্লিককে এক প্রার্থী শারিরিকভাবে লাঞ্ছিত করেছেন।
ঘুষ বাণিজ্যের অভিযোগ অস্বীকার করে তিনদিনের বিক্ষোভ মিছিল, শিক্ষক অবরুদ্ধ ও ক্লাশ রুমে তালা ঝুঁলিয়ে দেয়ার সত্যতা স্বীকার করে ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক পুলিন মল্লিক বলেন, গত চারদিন থেকে আমার জ্বর হওয়ায় আমি স্কুলে যেতে পারিনি। শিক্ষক নিয়োগ নিয়ে জটিলতার সৃষ্টি হওয়ায় কারণেই এ ঘটনার সৃষ্টি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here