বরিশালে বর্ষবরণে বর্ণাঢ্য প্রস্তুতি

0
297

বরিশাল প্রতিনিধি ॥ বাংলা বর্ষবরণকে কেন্দ্র করে বরিশালে চলছে বর্নাঢ্য প্রস্তুতি। এবছর নগরী থেকে বের করা হবে চারুকলা ও উদীচীর আয়োজনে দুইটি মঙ্গল শোভাযাত্রা। এছাড়া লোকজ অনুষ্ঠান, রাখি উৎসব, ঢাক উৎসব, বৈশাখী উৎসব ও মেলাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এজন্য মহাব্যস্ত সময় কাটাচ্ছেন বরিশালের সাংস্কৃতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দরা।
নগরীর সদর রোড়ের সিটি কলেজের প্রধান ফটকে চারুকলার কার্যালয়ে কর্মীরা এখন দারুণ ব্যস্ত সময় কাটাচ্ছেন। বাংলা নববর্ষ বরণের প্রধান আয়োজন ‘মঙ্গল শোভাযাত্রার’ রকমারী অনুসঙ্গ তৈরী চলছে সকাল থেকে গভীর রাত পর্যন্ত। হরেক রকমের চিত্রকর্ম ও বৈচিত্রময় লোকজ প্রতিচ্ছবি তৈরী করছেন চারুকলার কর্মীরা। অপরদিকে উত্তর মল্লিক সড়কের উদীচী কার্যালয়েও চলছে মঙ্গল শোভাযাত্রার বর্ণাঢ্য আয়োজন। উদীচীর কর্মীরা তৈরী করছেন বিভিন্ন উপকরণ। এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান বাংলা নববর্ষকে বরণ করতে ব্যাপক প্রস্ততি নিয়েছে।
চরুকলার সমন্বয়ক চন্দ্র শেখর বাবুল জানান, পহেলা বৈশাখ সকাল সাতটায় সিটি কলেজ মাঠে সংগীত ও নৃত্যানুষ্ঠানের মাধ্যমে বর্ষবরণের অনুষ্ঠান শুরু হবে। আটটায় মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করবেন ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালু। এছাড়াও চারুকলার আয়োজনে সিটি কলেজ মাঠে দিনব্যাপী চলবে লোকজ সাংস্কৃতিক উৎসব। বরিশাল উদীচীর সাবেক সভাপতি কাজল ঘোষ জানান, ব্রজমোহন বিদ্যালয়ের বকুলতলায় প্রভাতী অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হবে উদীচীর বর্ষবরণের আয়োজন। প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ববৃন্দ শিশুদের হাতে রাখি পড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করবেন সকাল আটটায়। এছাড়া ব্রজমোহন বিদ্যালয় মাঠে উদীচীর আয়োজনে পহেলা বৈশাখ থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা। শিশু সংগঠন চাঁদের হাটের আয়োজনে আমানতগঞ্জ টিবি ক্লিনিক মাঠে আয়োজন করা হয়েছে তিন দিনের বৈশাখী মেলার। বাংলাদেশ গণশিল্পী সংস্থার উদ্যোগে ৩০ চৈত্র আয়োজন করা হয়েছে লোকজ অনুষ্ঠান। সেখানে রবীন্দ্র, নজরুল, লালন, হাছন, মুর্শিদী, ভাটিয়ালী, আঞ্চলিক ও পুরোন দিনের গানের আয়োজন করা হয়েছে নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে। শব্দাবলী গ্র“প থিয়েটার বর্ষবরণে আয়োজন করেছে তিন দিনের বৈশাখী উৎসবের। শহিদ মিনার প্রাঙ্গনে শব্দাবলীর বৈশাখী উৎসবে থাকবে লাঠি খেলা, লোকজ সঙ্গীত ও কোলকাতার শিল্পীদের সঙ্গীত পরিবেশন। বাংলা নববর্ষ উদযাপন করতে বরিশাল বিশ^বিদ্যালয়ে আয়োজন চলছে বর্ণাঢ্য উৎসবের। পয়লা বৈশাখকে বরণ করতে বিশ^বিদ্যালয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে মঙ্গল শোভাযাত্রা ও দিনব্যাপী বৈশাখী মেলা। নববর্ষের দিন সকাল সাড়ে সাতটায় মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইমামুল হক। খেয়ালী গ্র“প থিয়েটারের উদ্যোগে আয়োজন করা হয়েছে বর্ষ বিদায় ও বর্ষবরণের। নগরীর প্লানেট ওয়ার্ল্ড শিশু পার্কেও নববর্ষ বরণ উপলক্ষে মেলাসহ নানা আয়োজন করা হয়েছে।
সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি এসএম ইকবাল বলেন, নববর্ষকে বরণ করতে বরিশালের সর্বস্তরের মানুষের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। প্রতিটি সংগঠন তাদের অনুষ্ঠান সুন্দরভাবে অনুষ্ঠিত করার জন্য ব্যস্ত সময় কাটাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here