ভারতে মন্দিরে আগুন: নিহতের সংখ্যা বেড়ে ৯০

0
260

ভারতের কেরালা রাজ্যের কোল্লাম এলাকার পুতিঙ্গাল মন্দিরে আতশবাজি থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০ জনে। এঘটনায় আহত হয়েছে আরও ৩৫০। আহত ব্যক্তিদের উদ্ধার করে মীয়াপুরম ও কত্তিয়ামের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। একটি উৎসব উপলক্ষে সারারাত বাজি পোড়ানো হয়, যা দেখতে জড় হয়েছিলেন হাজার হাজার মানুষ। ভারতীয় পুলিশের বরাত দিয়ে দেশটির টিভি চ্যানেল ও সংবাদমাধ্যমগুলো এসব তথ্য নিশ্চিত করেছে। ভারতীয় পুলিশের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, মন্দিরে উৎসবের জন্য জড়ো হয়েছিল ১৫০০০ মানুষ। আর এই উৎসবকে কেন্দ্র করে জড়ো করা হয়েছিল আতশবাজি আর সেই আতশবাজির স্তূপে বিস্ফোরণ ঘটলে শনিবার রাত ৩টার পর এই আগুনের সূত্রপাত হয়।

আজ রবিবার ভোরে মন্দিরে ধর্মীয় উৎসব উদযাপনকালে ফোটানো আতশবাজির স্ফূলিঙ্গ আতশবাজির স্তূপের ওপর পড়ে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। সকাল পৌনে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দেশটির ফায়ার সার্ভিস কর্মীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার তৎপরতা চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আতশবাজি ফোটানোর বিষয়ে আগেই মন্দির কর্তৃপক্ষকে সাবধান করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন কেরলা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী রামেশ ছেনিথালা। ঘটনাস্থল পরিদর্শনে রওয়ানা হয়েছেন মুখ্যমন্ত্রী ওমেন চণ্ডী। অবস্থার অবনতি হলে যাতে তিরুঅনন্তপুরম ও এনারকুলামে নিয়ে যাওয়ার তার সবরকম ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছে, কেরলের স্বারষ্ট্রমন্ত্রী রমেশ ছেনিথালা।

এদিকে ঘটনায় দুঃখপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে তিনি বলেন, কেরালার অগ্নিকাণ্ডের ঘটনায় আমি মর্মাহত। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি। তিনি ইতিমধ্যে মুখ্যমন্ত্রী ওমেন চণ্ডীর সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন। অপরদিকে ঘটনায় দুঃখপ্রকাশ করে টুইট করেছে স্বরাষ্ট্রমন্ত্রী রানজাথ সিং। এ ছাড়া কেরলের সব জনসভা বাতিল করে দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here