বিশ্ব চ্যাম্পিয়ন হয়েও ওয়ানডে দলে জায়গা নেই গেইলদের!

0
289

ক্যারিবিয়ান আকাশ-বাতাস থেকে এখনো টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার উৎসবের রেশ মুছে যায়নি। কিন্তু সেখানকার ক্রিকেট ভক্তদের হতাশ হওয়ার সময় এসে গেছে! বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া দলের অন্তত ৭ জন খেলোয়াড়কে জুনে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনজাতি ওয়ানডে টুর্নামেন্টে দেখা যাবে না। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের (ডাব্লিউআইসিবি) দল নির্বাচন নীতিতে আসা সাম্প্রতিক পরিবর্তনের কারণেই ওয়ানডে দলে জায়গা হবে না ক্রিস গেইলদের!

ক্যারিবিয়ান দল নির্বাচন নীতি বলছে, আন্তর্জাতিক ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার যোগ্যতার জন্য খেলোয়াড়দের অবশ্যই ঘরোয়া ক্রিকেটে (৫০ ওভার/চার দিনের খেলা) খেলতে হবে। এই নীতির কারণে আপনা আপনি বিশ্বকাপ জেতা দলের অনেক সদস্যের ওয়ানডে দলের পথ বন্ধ হয়ে গেছে মুখের ওপর। তাদের মধ্যে আছেন দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো অধিনায়ক ড্যারেন স্যামি, ইন ফর্ম অল-রাউন্ডার ডোয়াইন ব্রাভো, বিস্ফোরক ব্যাটসম্যান গেইল, ম্যাচ উইনিং অল রাউন্ডার আন্দ্রে রাসেল, সেমিফাইনালের হিরো লেন্ডল সিমন্স, ফাইনালের ম্যান অব দ্য ম্যাচ মারলন স্যামুয়েলস ও বিশ্বের এক নম্বর বোলার স্যামুয়েল বদ্রি। স্যামুয়েলস বাদে বাকি সবাই নাগিকো সুপার ফিফটি টুর্নামেন্টে অনুপস্থিত থাকবেন। কারণ, তারা সবাই অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের সাথে চুক্তি করেছেন। আঞ্চলিক ওয়ানডে টুর্নামেন্টের সাথে যার বিরোধ।

তিনজাতি সিরিজ সামনে রেখে এখনো তো ওয়েস্ট ইন্ডিজের সমর্থকরা বিশ্ব সেরা হওয়ার উৎসবে মগ্ন। এমন পরিস্থিতিতে তাদের আশা, ক্রিকেট বোর্ড এই খেলোয়াড়দের ছাড় দেবে। যাতে করে গেইলরা ওয়ানডে দলে খেলতে পারেন। কিন্তু তাদের আশা ধুলোয় লুটোয় ক্যারিবিয়ান ক্রিকেটের ডিরেক্টর রিচার্ড পাইবাসের শক্ত কথায়, “আমাদের একটা নির্বাচন নীতি আছে। এবং তা বজায় থাকবে। এই নির্বাচন নীতি খুবই সোজাসুজি।” ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটারদের কেউ কেউ অবশ্য বোর্ডের বিরুদ্ধে অবস্থান নিচ্ছেন। ব্রায়ান ডেভিস যেমন বলছেন, “এটা সেকেলে নীতি। ওয়েস্ট ইন্ডিজ দলের খেলোয়াড় নির্বাচনের একমাত্র নির্ধারক হওয়া উচিৎ ক্রিকেটারদের ফিটনেস।”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here