উচ্চশিক্ষা এবং গবেষণার জন্য বিডিরেনের কার্যক্রম ছড়িয়ে দেয়া প্রয়োজন

0
318

মিট বিডিরেনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে বিডিরেন (বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্ক) এর কার্যক্রম শিক্ষা ও গবেষণার উৎকর্ষতার জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়া প্রয়োজন।
একই সাথে তারা বিশ্ব জ্ঞান ভান্ডারে প্রবেশ করার জন্য সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নিরবচ্ছিন্ন উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ স্থাপন খুবই জরুরি প্রয়োজন বলে মনে করেন।
আজ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ‘মিট বিডিরেন ২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
ইউজিসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ওয়ার্ল্ড ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোঃ মোখলেছুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন।
উদ্বোধনী বক্তব্যে আরেফিন সিদ্দিক বলেন, বিশ্ব জ্ঞানভান্ডারে প্রবেশ করার জন্য নিরবিচ্ছিন্ন উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, গবেষণা প্রতিষ্ঠান এবং মেডিকেল কলেজসমূহে স্থাপন করতে হবে। ডিজিটাল শিক্ষার উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভার্চুয়াল ক্লাসরুম একান্ত প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।
প্রফেসর দিল আফরোজা বেগম বলেন, গবেষণা কর্মকান্ডের উৎকর্ষতার জন্য বিডিরেনের কার্যক্রমের কোন বিকল্প নেই। কেননা, এটি দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ প্রদানের মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা ও শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
আখতার হোসেন বলেন, চলমান শিখন এবং পাঠদান পদ্ধতি বর্তমান বিশ্বের সাথে সংগতিপূর্ণ নয়। প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে এ জন্য তথ্য প্রযুক্তির ব্যবহার এবং উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ বৃদ্ধি করতে হবে।
শিক্ষা ও গবেষণার উন্নয়নের জন্য বিডিরেন ইতোমধ্যে দেশের ৩৪টি পাবলিক এবং ১টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেট সংযোগ স্থাপন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here