ভ্যাট ফাঁকির অভিযোগে বেনাপোলে ৫০টি গরু আটক

0
275

বেনাপোল প্রতিনিধি :

যশোরের বেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ভ্যাট ফাঁকি দিয়ে ভারত থেকে আসা ৫০টি ভারতীয় গরু আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। এসময় কোনো পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি। গত এক সপ্তাহ অভিযান চালিয়ে এ গরুগুলো আটক করা হয়। সোমবার সকালে গরুগুলো ট্রাকে করে ২৬ বিজিবি ব্যাটালিয়নের বেনাপোল সদর ক্যাম্পে এনে রাখা হয়।
বেনাপোল সদর বিজিবি ক্যাম্পের সুবেদার গিয়াস উদ্দিন জানায়, পাচারকারীরা সরকারি ভ্যাট ফাঁকি দিয়ে সীমান্ত পথে ভারত থেকে বাংলাদেশে গরু আনছিল। খবর পেয়ে বিজিবির কয়েকটি দল বেনাপোলের বিভিন্ন সীমান্তে অভিযান চালিয়ে ভারতীয় গরুগুলো আটক করে। তবে এসময় কৌশলে পালিয়ে যায় পাচারকারীরা। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার পর গরুগুলো বেনাপোল কাস্টমসের আটক শাখায় জমা দেওয়া হবে বলে তিনি জানান।
অন্যদিকে গরু ব্যবসায়ীরা বলছে ভিন্নকথা। তাদের দাবি গরু গুলো চোরাইপথে ভারত থেকে আনার পর ৬ কিলোমিটার দুরে নাভারন কাস্টমস করিডোর থেকে ভ্যাট কাটা হয়। ভ্যাট কাটার কোন সুযোগ না দিয়ে বিজিবি সদস্যরা গরুগুলো আটক করে নিয়ে যায়।
এদিকে, স্থানীয়রা জানান, নিয়ম হলো ভারত থেকে কেনা গরু সীমান্ত পার হয়ে আসার পর সরকারকে গরু প্রতি পাঁচশ’ টাকা ভ্যাট দেবেন ব্যবসায়ী। কিন্তু অনেকে সরকারি ভ্যাট ফাঁকি দিয়ে গরু পার করছে। এ ভ্যাট ফাঁকির সঙ্গে স্থানীয় খাটাল মালিক ও প্রশাসনের কিছু সদস্য জড়িত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here