সংস্কৃতিমন্ত্রীর সাথে নবনিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

0
228

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের সাথে বুধবার বাংলাদেশ সচিবালয়ে তার অফিস কক্ষে বাংলাদেশে নবনিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার আই ইগনাতোভ সাক্ষাৎ করেন। এতে দু’দেশের মধ্যে সংস্কৃতি বিনিময়সহ সার্বিক সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ ও অতিরিক্ত সচিব মাহমুদা আখতার মীনা এসময় উপস্থিত ছিলেন।
রাশিয়ার রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে সংস্কৃতিমন্ত্রী বলেন, রাশিয়া বাংলাদেশের ঘনিষ্ঠ মিত্র। সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে দু’দেশ একে অপরের সাথে অত্যন্ত আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। বিদ্যমান সাংস্কৃতিক চুক্তির আওতায় দু’দেশের মধ্যে সাংস্কৃতিক আদান-প্রদান অব্যাহত আছে। ২০১৪ সালে বাংলাদেশে রাশিয়ান সাংস্কৃতিক উৎসব হয়। ধারাবাহিকতায় ২০১৫ সালে রাশিয়াতেও বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব হয়। এধরনের সাংস্কৃতিক যোগাযোগ দু’দেশের জনগণকে পরস্পরের আরো কাছে এনেছে বলে তিনি মন্তব্য করেন।
তিনি বলেন, রাশিয়া বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বিষয়ে বৃত্তি প্রদান করে। কিন্তু পেইন্টিং, নাট্যকলা, সংগীতসহ সংস্কৃতি সংশ্লিষ্ট বিষয়ে খুব কম বৃত্তি প্রদান করা হয়। ইতোমধ্যে রাশিয়া পেইন্টিং ও নাট্যকলা বিষয়ে দু’টি বৃত্তি প্রদান করেছে। তিনি সংস্কৃতি সংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের রাশিয়ায় আরো বেশি বৃত্তি প্রদান ও শিক্ষা সফরের ব্যবস্থা করার আহ্বান জানান। তিনি রাশিয়ান ভাষায় বাংলা সাহিত্য অনূদিত হওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেন, এবিষয়ে বাংলা একাডেমির সাথে রাশিয়ার সরকারের সমধর্মী কোনো প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স¥ারক স¦াক্ষরিত হতে পারে। তিনি দু’দেশের আর্কাইভের মধ্যে তথ্য বিনিময়, বাংলাদেশের প্রতœতাত্ত্বিক খনন, প্রতœসম্পদের সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও পুনরুদ্ধারের কাজে রাশিয়ার সহযোগিতা কামনা করেন।
রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, দীর্ঘদিন ধরে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় অব্যাহত আছে। এটি আরো বিস্তৃত করার ব্যাপারে দু’দেশ তৎপর রয়েছে। সংগীত, নাট্যকলা, পেইটিং প্রভৃতি বিষয়ে বৃত্তি প্রদান ও সাহিত্য অনুবাদের ব্যাপারে যথাযথ প্রক্রিয়ায় সুনির্দিষ্ট প্রস্তাব পেলে তা তার সরকারের কাছে তুলে ধরা হবে মর্মে তিনি মন্ত্রীকে আশ্বস্ত করেন। এছাড়া, সংস্কৃতি সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বাংলাদেশের যেকোন সুনির্দিষ্ট ও যথাযথ প্রস্তাব রাশিয়া গুরুত্বসহকারে বিবেচনা করবে বলে রাষ্ট্রদূত মন্ত্রীকে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here