কেনিয়ায় বাংলাদেশী ব্যবসায়ীদেরকে সফরের আমন্ত্রণ

0
289

বাংলাদেশ ও কেনিয়ার মধ্যে বাণিজ্যের নতুন নতুন নানা খাত চিহ্নিত করার লক্ষ্যে বাংলাদেশ সফররত কেনিয়ার ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) একটি প্রতিনিধিদল বাংলাদেশের ব্যবসায়ীদের কেনিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছে।
কেনিয়ার এনডিসি’র প্রতিনিধিদলটি আজ ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) নেতৃবৃন্দের সাথে সাক্ষাতকালে এই আমন্ত্রণ জানিয়েছে।
এফবিসিসিআই সভাকক্ষে এই সাক্ষাত ও আলোচনা সভা আজ অনুষ্ঠিত হয়।
কেনিয়া এনডিসি’র ডেপুটি কমান্ড্যান্ট অ্যাম্বাসাডার পিটার নিকোলাস ওগিঙ্গা ওগেগো ২০ সদস্য বিশিষ্ট এই প্রতিনিধিদলটি নেতৃত্বে দেন।
এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সংগঠনের প্রথম সহ-সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন), এফবিসিসিআই পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআই অধিভুক্ত বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পিটার নিকোলাস ওগিঙ্গা ওগেগো তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, বাংলাদেশ ও কেনিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বাংলাদেশের অনুকূলে রয়েছে। দু’দেশের মধ্যে বাণিজ্যের নতুন নানা খাত চিহ্নিত করার লক্ষ্যে তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের কেনিয়া সফরে আমন্ত্রণ জানান।
বাংলাদেশ খুব দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, এবছর দেশের জাতীয় প্রবৃদ্ধি ৭.০৫ অর্জিত হতে যাচ্ছে। এছাড়াও দেশের মাথাপিছু আয় এবছর ১ হাজার ৪১০ মার্কিন ডলারে উন্নীত হতে যাচ্ছে বলেও তিনি আশা প্রকাশ করেন ।
এফবিসিসিআই সভাপতি দেশের দ্রুত অগ্রগতির যাত্রায় রপ্তানি বহুমুখীকরণ, রপ্তানি পণ্যের নতুন নতুন বাজার খোঁজা, ব্যাংক ঋণের সুদের হার ‘সিঙ্গেল ডিজিট’ এ নামিয়ে আনাসহ অন্যান্য বিষয়ে পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন। এসব ক্ষেত্রে এফবিসিসিআই কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি ।
এনডিসি প্রতিনিধিদল সদস্যবৃন্দ বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন দিক সম্পর্কে জানতে চান। তারা এ দেশের অর্থনৈতিক অগ্রযাত্রার পথে বিদ্যমান চ্যালেঞ্জ সমূহ, এসএমই খাতের উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয়ে জানতে চান। এফবিসিসিআই সভাপতি এবং প্রথম সহ-সভাপতি তাদের সকল প্রশ্নের উত্তর দেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here