পাসপোর্ট প্রাপ্তিতে জনগণ যাতে অহেতুক হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি

0
257

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাসপোর্ট প্রাপ্তিতে জনগণ যাতে অহেতুক হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।
পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৬ উপলক্ষে শনিবার এক বাণীতে এ আহ্বান জানান।
বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের উদ্যোগে ‘পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৬’ উদযাপিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি বলেন, পাসপোর্ট নাগরিকের মৌলিক প্রয়োজনীয় দলিল। বিশ্বদরবারে পাসপোর্ট কেবল নাগরিকদের জাতীয় পরিচয় তুলে ধরে না, এর মাধ্যমে জাতির রুচি ও ভাবমূর্তি ফুটে ওঠে। তথ্যপ্রযুক্তি বিকাশের সাথে সাথে পাসপোর্ট প্রণয়নে এনালগ পদ্ধতির পরিবর্তে ডিজিটাল পদ্ধতি সংযুক্ত হয়েছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে সরকার বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় দেশের নাগরিকদের জন্য মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও বাংলাদেশে আগত বিদেশীদের জন্য মেশিন রিডেবল ভিসা (এমআরভি) কার্যক্রম বাস্তবায়ন করছে। এমআরপি-এমআরভি কার্যক্রম সফলতার সাথে পরিচালিত হওয়ায় বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর দেশবাসীর প্রশংসা অর্জনে সক্ষম হয়েছে।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ থেকে বহির্বিশ্বে গমনাগমন বৃদ্ধি পাওয়ায় পাসপোর্টের চাহিদা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। জনপ্রত্যাশা পূরণে পাসপোর্ট প্রার্থীদের দ্রুততার সাথে পাসপোর্ট সেবা প্রদানের জন্য সংশ্লি¬ষ্ট সকলকে আরো সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন অব্যাহত রাখতে হবে।
তিনি বলেন, পাসপোর্ট প্রাপ্তিতে জনগণ যাতে অহেতুক হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে। ‘পাসপোর্ট নাগরিক অধিকার; নিঃস্বার্থ সেবাই অঙ্গীকার’ এই সেø¬াগান সামনে রেখে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর সেবার মানোন্নয়নে আরো সচেষ্ট হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here