যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচন : ট্রাম্পের বিরুদ্ধে একাট্টা হচ্ছেন ক্রুজ ও কাসিচ

0
311

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সমন্বিত কৌশল গ্রহণের ঘোষণা দিয়েছেন তারই দুই প্রতিদ্বন্দ্বী ও দলীয় আরো দুই মনোনয়ন প্রত্যাশী টেড ক্রুজ ও জন কাসিচ।
জন কাসিচকে সহায়তা করতে অরিগন ও নিউ মেক্সিকো প্রাইমারিতে প্রচারণা চালাবেন না টেড ক্রুজ। একইভাবে ইন্ডিয়ানায় ক্রুজের ‘পথ নির্বিঘœ’ করে দেবেন জন কাসিচ।
ট্রাম্প বলেছেন, তার প্রতিদ্বন্দ্বীরা ‘ব্যাপক বেপরোয়া’ ও ‘গাণিতিকভাবে মৃত’। তিনি ডেলিগেটদের সমর্থন পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন। তবে স্পষ্ট জয় পেতে তার এখনও প্রয়োজনীয় ১ হাজার ২৩৭ ডেলিগেটের সমর্থনের ঘাটতি রয়েছে।
তিনি যদি লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারেন, তাহলে এক সম্মেলনে ভোটাভুটি হবে। এখানে আলোচনার মাধ্যমে দলের মধ্য থেকে অন্য কেউ মনোনয়ন প্রত্যাশী হিসেবে আবির্ভূত হতে পারেন।
ডোনাল্ড ট্রাম্প বর্তমানে ৮৪৫, ক্রুজ ৫৫৯ ও কাসিচ ১৪৮ ডেলিগেটের সমর্থন পেয়েছেন।
টেড ক্রুজ ও জন কাসিচ প্রায় একই সময়ে আলাদা আলাদা বিবৃতি দিয়ে ট্রাম্পের বিরুদ্ধে একাট্টা হওয়ার এ ঘোষণা দেন।
ক্রুজের নির্বাচনী ব্যবস্থাপক জেফ রো বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী টিকেট পেলে আগামী নভেম্বরে নিশ্চিত রিপাবলিকানদের বিপর্যয় হবে। তিনি কেবল হিলারি বা স্যান্ডার্সের কাছে হারবেনই না তিনি দলকে পিছনের দিকে নিয়ে যাবেন।’
কাসিচের পক্ষে জন ওয়েভার বলেন, ‘ক্লিভল্যান্ডে উন্মুক্ত সম্মেলনই আমাদের লক্ষ্য। আমরা আশাবাদী যে এই সম্মেলনে দলকে ঐক্যবদ্ধ ও আগামী নির্বাচনে বিজয়ী করতে সক্ষম একজন যোগ্য প্রার্থীকে খুঁজে পাব।’
এদিকে, এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, তার প্রতিদ্বন্দ্বীরা পুরোপুরি হতাশ।
উল্লেখ্য, চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে বারাক ওবামার উত্তরসূরি হিসেবে দেশটির ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here