নৌ ধর্মঘট স্থগিত

0
372

মজুরি বাড়ানোসহ ১৫ দফা দাবিতে আন্দোলরত নৌযান শ্রমিকদের ধর্মঘট কর্মসূচি স্থগিত হয়েছে।
নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খানের সাথে বুধবার ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে নৌযান মালিক-শ্রমিক সংগঠনের নেতাদের আট ঘণ্টার বৈঠক শেষে রাত ১০টায় ধর্মঘট স্থগিতের সিদ্ধান্ত হয়।
বৈঠক শেষে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম সাংবাদিকদের বলেন, বেতন পুনর্বিবেচনার দাবি রেখে আমরা কর্মসূচি স্থগিত ঘোষণা করছি।
নৌমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ক’ শ্রেণির শ্রমিকদের মূল বেতন ১০ হাজার টাকা, ‘খ’ শ্রেণির সাড়ে ৯ হাজার এবং ‘গ’ ক্যাটাগরির শ্রমিকদের নূন্যতম মজুরি ৯ হাজার টাকা ঘোষণা করছি। তবে এটা পুর্নবিবেচনার সুযোগ থাকবে।
মজুরি বাড়ানোসহ ১৫ দফা দাবিতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশন গত ২০ এপ্রিল মধ্যরাত থেকে দেশের সবগুলো নদী বন্দরে ধর্মঘট শুরু করে। নৌশ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর পাশাপাশি সরকারি কর্মচারীদের মতো সুযোগ-সুবিধা দেয়া, নৌপথে অবৈধ চাঁদাবাজি ও অবৈধ ইজারা বন্ধ করা, প্রত্যেক শ্রমিককে নিয়োগপত্র ও সার্ভিস বুক দেয়া, নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, কর্মস্থলে আহত শ্রমিকের চিকিৎসা ব্যয় ও চিকিৎসাকালে বেতনের দাবি রয়েছে আন্দোলনকারীদের ১৫ দফার মধ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here