বাড়ি ফেরার টাকা ছিল না টেন্ডুলকারের পকেটে!

0
373

শেষ একটি জরিপে দেখা যাচ্ছে বর্তমান ও সাবেক ক্রিকেটারদের মাঝে সবচেয়ে ধনবান শচীন টেন্ডুলকার। ২০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার তাকে দুহাত ভরে দিয়েছে। ১১৫ মিলিয়ন ডলারের মালিক এখন টেন্ডুলকার। কিন্তু জীবনের প্রথম ভাগে এমনও দিন গেছে যে রেল স্টেশন থেকে বাড়ি ফেরার টাকাই ছিল না তার পকেটে! একেবারে কপদর্কশূন্য ছিলেন বিশ্ব ইতিহাসে ক্রিকেট খেলে সবচেয়ে ধনী হওয়া টেন্ডুলকার!

একটি অনুষ্ঠানে নিজের সেই ছেলেবেলা স্মরণ করলেন সাবেক ব্যাটিং ম্যাস্ট্রো। ভারতের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ জানালেন একবার পুনেতে গিয়েছিলেন অনূর্ধ্ব-১৫ ক্রিকেটে খেলতে। ফেরার পর? টেন্ডুলকারের ভাষায়, “তখন আমার বয়স মাত্র ১২। মুম্বাই অনূর্ধ্ব-১৫ দলে খেলার সুযোগ পেলাম। খুব শিহরিত ছিলাম। কিছু টাকা নিয়ে পুনায় (পুনে) গেলাম তিনটি ম্যাচ খেলতে। কিন্তু ওখানে বৃষ্টি শুরু হলো।”

টেন্ডুলকার বলছিলেন, “আমি খেলতে নেমে ৪ রান করে রান আউট হলাম। মাত্র ১২ বছরই তো বয়স ছিল। ভালো দৌড়াতে পারতাম না। খুব কষ্ট পেয়ে কাঁদতে কাঁদতে ড্রেসিং রুমে ফিরেছিলাম। এরপর ব্যাট করার আর সুযোগ পাইনি। বৃষ্টি হচ্ছিল। ঘুরে বেড়ানো, মুভি দেখা ও খাওয়া দাওয়া ছাড়া সারাদিন কিছু করার ছিল না। জানতাম না কিভাবে টাকা খরচ করতে হয়, কিভাবেই বা টাকা বাঁচাতে হয়। সব টাকা শেষ করে ফেললাম। ট্রেনে করে মুম্বাই আসার পর আমার পকেটে একটা পয়সাও ছিল না।” তারপর রেল স্টেশন থেকে কিভাবে বাড়ি ফিরেছিলেন? সেটুকু আর জানাননি টেন্ডুলকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here