সিরিয়ায় যুদ্ধ বন্ধে কেরির নতুন প্রচেষ্টা শুরু

0
512

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি সিরিয়ায় ভঙ্গুর আংশিক অস্ত্রবিরতি জোরদার করার লক্ষ্যে রোববার জেনেভা গেছেন।
সিরিয়ায় জাতিসংঘ দূত স্টেফান ডি মিসতুরা এবং জর্ডান ও সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে সিরিয়া পরিস্থিতি নিয়ে তার আলোচনার কথা রয়েছে।
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, কেরির অগ্রাধিকার হল সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পোতে রক্তপাত বন্ধ করা। এখানে গত ১০ দিনে আড়াই শতাধিক বেসামরিক লোক নিহত হয়েছে।
এর আগে রাশিয়ার এক প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছিলেন, আলেপ্পোতে অস্ত্রবিরতির জন্য আলোচনা চলছে।
যুক্তরাষ্ট্র চায়, নির্বিচার বোমা বর্ষণ বন্ধে সিরিয়া সরকারকে চাপ দিক রাশিয়া। তবে রাশিয়া ও সিরিয়া সরকার আলেপ্পোতে জঙ্গি সংগঠন আল নুসরা ফ্রন্টকে লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে বলে দাবি করেছে। গত ফেব্রুয়ারিতে সম্মত হওয়া অস্ত্রবিরতির আওতার মধ্যে এ জঙ্গি সংগঠন পড়েনি।
সুইজারল্যান্ডের নগরী জেনেভায় আসার পর কেরি বলেন, ‘আমরা এখনও সরাসরি রাশিয়ার সঙ্গে আলাপ করছি।’ তিনি ইতোমধ্যে জর্ডানের পররাষ্ট্র মন্ত্রী নাসের জুদাহ’র সঙ্গে আলোচনা শুরু করেছেন।
তিনি বলেন, ‘এখন খুব গুরুত্বপূর্ণ সময়। আমরা রাশিয়ার সহযোগিতার দিকে তাকিয়ে আছি। আমরা অবশ্যই দেখতে চাই সিরিয়া সরকার রাশিয়ার কথা শুনুক এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আন্তর্জাতিক সম্প্রদায়ের শক্তিশালী বিবৃতির ব্যাপারে প্রতিক্রিয়া দেখাক।’
মার্কিন পররাষ্ট্র মন্ত্রী গুরুত্বারোপ করে বলেন, দেশটিতে বৈরিতা হ্রাস ও সর্বত্র মানবিক সহায়তা দেওয়ার অনুমতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে আহবান জানানো হোক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here