উত্তরাখণ্ডে দাবানল নিয়ন্ত্রণে, নিহত ৭

0
283

ভারতের উত্তরাখণ্ডে দাবানলে কমপক্ষে ৭ জন মারা গেছেন। আজ সোমবার দেশটির সংবাদ মাধ্যম জানায়, গত ২৪ ঘণ্টায় আগুনের তীব্রতা আরও বেড়েছিলো। উত্তরাখণ্ডের কুমায়ুন রেঞ্জ থেকে শুরু করে উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ হয়ে জম্মু-কাশ্মীর পর্যন্ত ছড়িয়ে পড়ে দাবানল। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বিমানবাহিনীর উড়োজাহাজ এমআই-১৭ চপার। আকাশ থেকে পানি ঢালায় আগুন এখন নিয়ন্ত্রণে, জানাচ্ছে কর্তৃপক্ষ।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার জানাচ্ছে, দাবানলে ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তরাখণ্ডের বনাঞ্চলে অন্তত ২০০টি এলাকা, আর গোটা উত্তর ভারতের প্রায় ১৩০০টি এলাকার বন থেকে বনান্তর। গত তিন মাসে ওই দাবানলে উত্তরাখণ্ডের তিন হাজার একরেরও বেশি বনাঞ্চল পুড়ে ছাই হয়ে গেছে।

তবে প্রধান বন সংরক্ষক প্রেম নাথ বলেন, পূর্বাভাস বলছে আগামী দুই দিন ওই এলাকায় বৃষ্টি হবে। এতে পরিস্থিতি একেবারে আমাদের হাতের মধ্যে চলে আসবে। তাছাড়া মৌসুমী প্রভাবে পাহাড়ি এলাকায় আগুন একেবারে নিভিয়ে ফেলা কঠিন হয়ে পড়বে। বর্তমানে সেনা সদস্য, বিমানবাহিনী এবং জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তিনটি বাহিনীসহ মোট ছয় হাজার ব্যক্তি আগুন নেভাতে কাজ করছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here