আইসিটি খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান বাংলাদেশের

0
483

তথ্য প্রযুক্তি (আইটি) খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। আইটি পার্কে বিনিয়োগের জন্য আকর্ষণীয় সুবিধা প্যাকেজসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় এই মার্কিন বিনিয়োগ কামনা করা হয়।
তথ্য যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক শুক্রবার নিউইয়র্কে ওয়ালডরফ এ্যাস্টোরিয়া হোটেলে আয়োজিত এক গোলটেবিল আলোচনা সভায় এ আহ্বান জানান।
বাংলাদেশের পদস্থ কর্মকর্তা ও ব্যবসা প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন আইটি কোম্পানির বিনিয়োগকারী ও প্রতিনিধিরা এতে অংশ নেন। ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এর আয়োজন করে।
অনুষ্ঠান সমন্বয় করে ১৯৫৫ সালে মার্কিন প্রেসিডেন্ট আইসেনহাওয়ার প্রতিষ্ঠিত খ্যাতনামা থিংক-ট্যাংক বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং।
অনুষ্ঠানের প্রশ্নোত্তর অধিবেশনে মার্কিন বিনিয়োগকারী ও আইটি প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পলক।
২০২১ সালের রূপকল্প অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ গড়তে গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, সরকার সারাদেশে ১২টি আইটি পার্ক প্রতিষ্ঠা করছে। যশোর সফটওয়্যার পার্ক সম্পন্ন হওয়ার পথে এবং ৩৩২ একর জমির ওপর কালিয়াকৈর হাইটেক পার্কের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।
পলক বলেন, গ্রাম পর্যায়ে আইসিটি অবকাঠামো ও ইন্টারনেট সুবিধা সম্প্রসারণ করা হয়েছে, বিনিয়োগকারীদের জন্য উপযোগী পরিবেশ সৃষ্টি করে হাই-টেক পার্কে বিনিয়োগের জন্য আকর্ষণীয় সুবিধা প্যাকেজের ব্যবস্থা রাখা হয়েছে।
তিনি আকর্ষণীয় প্যাকেজ এবং বাংলাদেশে বিরাজমান উদার বিনিয়োগ পরিবেশের সুবিধা গ্রহণ করতে মার্কিন বিনিয়োগকারী ও আইটি কোম্পানির প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে উপস্থিত কিছু কোম্পানি যারা ইতোমধ্যেই বাংলাদেশে বিনিয়োগ করেছে তারা তাৎক্ষণিকভাবে বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ পুনর্ব্যক্ত করেন এবং এ ব্যাপারে তাদের প্রস্তুতির ইঙ্গিত দেন।
অনুষ্ঠানের ফাঁকে দু’টি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। একটি হয় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও আমেরিকান এ্যাসোসিয়েশন অব বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস-এর মধ্যে। আরেকটি হয় জিএপি, বিসিসি ও বেসিস-এর মধ্যে।
এক সংক্ষিপ্ত পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠান শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here