ভারতের দাবানল বিখ্যাত সিমলা রেলওয়ের কাছাকাছি এসে পড়েছে

0
501

ভারতে ক্রমশ ছড়িয়ে পড়া দাবানল মঙ্গলবার হিমালয় অঞ্চলে ব্রিটিশ আমলের বিখ্যাত সিমলা রেললাইনের কাছাকাছি পৌঁছে গেছে।
টয় ট্রেন খ্যাত কলকা-সিমলা সংকীর্ণ গজ রেললাইনটি ইউনেস্কো ঐতিহ্য হিসেবে তালিকাভুক্ত এবং এটি প্রতিবছর হাজার হাজার পর্যটক আকর্ষণ করে থাকে।
ভারতীয় রেলওয়ের একজন ট্র্যাফিক ইন্সপেক্টর সঞ্জয় পারমার বলেন, আমাদের লোকেরা দাবানলের ওপর নজর রাখছে এবং তা রেললাইনের খুব কাছাকাছি চলে এলে তাতে পানি ঢেলে দিচ্ছে।
তিনি বলেন, রেললাইনের চারদিকে আগুনের কারণে এ লাইনে ট্রেন চলাচল দু’দিন বিলম্বিত করা হয়েছে।
দাবানল উত্তরাঞ্চলীয় এ রাজ্যের পাইন বন বেষ্টিত এলাকাগুলোর মধ্যে অন্তত তিনটি শহরের খুব কাছে চলে এসেছে এবং একটি বোর্ডিং স্কুল থেকে ছাত্র-ছাত্রীদের সরিয়ে নেয়া হয়েছে।
সিনিয়র পুলিশ কর্মকর্তা সঞ্চয় কুন্ডু বলেন, রাজ্য জুড়ে সতর্কতা জারি করা হয়েছে এবং আগুন নেভাতে অগ্নিনির্বাপণ কর্মী ও স্বেচ্ছাসেবীদের মাঠে নামানো হয়েছে।
টিভি ফুটেজে দেখা গেছে, কাসোলি এলাকার একটি পার্বত্য স্টেশনে একটি পরিবার লাঠি ও পানি দিয়ে নিজেরাই আগুন নেভানোর চেষ্টা করছে।
কাসোলির এক বাসিন্দা এনডিটিভি’কে বলেন, আমরা সারারাত জেগে আছি। কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সাহায্য না পাওয়ায় আমরা নিজেরাই আগুন নেভানোর চেষ্টা করছি।
স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়, পার্শ্ববর্তী উত্তরাখন্ড রাজ্যেও দাবানল ছড়িয়ে পড়ছে। সেখানে অন্তত ৮ জন নিহত হয়েছে।
কর্মকর্তারা বলেন, দাবানল শুরু হওয়ার কারণ পরিষ্কার নয়। তবে মধ্য ও পশ্চিম ভারতে চলমান তীব্র খরার কারণে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here