রায়ে প্রত্যাশা পূরণ হয়েছে : এটর্নি জেনারেল

0
431

জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজ করে মৃত্যুদন্ড বহাল রাখার প্রতিক্রিয়ায় এটর্নি জেনারেল মাহবুবে আলম বাসস’কে বলেন, রায়ে প্রত্যাশা পূরণ হয়েছে। রিভিউ খারিজ করে সর্বোচ্চ সাজা বহালের যে রায় আদালত দিয়েছে, তাতে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট।
মুক্তিযুদ্ধকালে বুদ্ধিজীবী হত্যাকান্ডকে সীমাহীন অপরাধ বলে উল্লেখ করে তিনি বলেন, সর্বোচ্চ শাস্তি ফাঁসিই এ অপরাধের একমাত্র সাজা। ফাঁসি ছাড়া এ অপরাধের অন্য কোনো বিকল্প সাজা নেই। আপিলের এ চূড়ান্ত রায় দেশে আইনের শাসনের জন্য আরো একটি মাইলফলক।
এটর্নি জেনারেল বলেন, নিজামীকে বুদ্ধিজীবী হত্যাকান্ড এবং হত্যা-গণহত্যা ও ধর্ষণসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির দায়ে ৮টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ৪টিতে মৃত্যুদন্ড ও ৪টিতে যাবজ্জীবন কারাদন্ডাদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে আপিলে ৩টি মৃত্যুদন্ড ও ২টিতে যাবজ্জীবন কারাদন্ডাদেশ বহাল রেখে রায় দেয় আপিল বিভাগ। তিনটি অভিযোগে দন্ড থেকে থেকে তাকে খালাস দেয় আপিল বিভাগ। এর মধ্যে একটিতে মৃত্যুদন্ড ও দু’টিতে যাবজ্জীবন কারাদন্ডাদেশ দিয়েছিল ট্রাইব্যুনাল। আপিলের রায় রিভিউ চেয়ে আনা আবেদনও আজ খারিজ দেয় আপিল বিভাগ। এর মধ্যদিয়ে মামলার চূড়ান্ত বিচারিক প্রক্রিয়া সম্পন্ন হলো।
তিনি বলেন, মুক্তিযুদ্ধকালে যার পরিকল্পনা, নির্দেশনা ও নেতৃত্বে আলবদর বাহিনী বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়ন করেছিল, সেই মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় সর্বোচ্চ আদালতের চুড়ান্ত রায়েও বহাল রইল। ’৭১-এ আলবদর বাহিনী গঠন ও মুক্তিযুদ্ধে বিজয়ের প্রাক্কালে বুদ্ধিজীবী হত্যার ঘটনা সর্বজন স্বীকৃত। যার সংগঠক ও পরিচালকদের প্রধান ছিলেন নিজামী।
এটর্নি জেনারেল বলেন, এখন এ রায়ের কপি জেল কর্তৃপক্ষের কাছে যাবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জেল কর্তৃপক্ষ ঠিক করবে কখন দন্ড কার্যকর করবে। এ আসামী রাষ্ট্রপতি বরাবর প্রাণভিক্ষার আবেদনের সূযোগ পাবেন। তাকে প্রাণভিক্ষার বিষয়টি জানানো হবে। রাষ্ট্রপতি আবেদন খারিজ করে দিলে দন্ড কার্যকরে আর কোনো বাধা থাকবে না।
তিনি বলেন, যুদ্ধাপরাধী নিজামীর মৃত্যুদন্ডের রায়ে প্রত্যাশিত ফল পেয়েছি। যুদ্ধাপরাধী যারা মুক্তিযুদ্ধকালীন ছাত্রসংঘের নেতৃত্বে থেকে পাকবাহিনীর সহযোগী আলবদর বাহিনী করেছিল তাদের মধ্যে শীর্ষ ও প্রধান নিজামী, মুজাহিদ সর্বোচ্চ দন্ডে দন্ডিত হয়েছে।
মাহবুবে আলম বলেন, আপিল বিভাগ রিভিউ খারিজের সংক্ষিপ্ত রায় বা পূর্ণাঙ্গ রায়ও দিতে পারে। তবে আমরা সংক্ষিপ্ত রায়ের জন্য আবেদন করব না। শিগগিরই চূড়ান্ত রায় প্রকাশ করা হবে বলে আশা প্রকাশ করেন এটর্নি জেনারেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here