বিভক্তির পরিবর্তে ঐক্যের পথ বেছে নেয়ায় ভোটারদের লন্ডনের নতুন মুসলিম মেয়রের অভিনন্দন

0
244

লন্ডনের নতুন মেয়র সাদিক খান ‘বিভক্তির পরিবর্তে ঐক্যের পথ’ বেছে নেয়ায় ভোটারদের অভিনন্দন জানিয়েছেন। তিনি শনিবার নির্বাচিত হন। আর এরমধ্য দিয়ে একটি গুরুত্বপূর্ণ পশ্চিমা দেশের রাজধানীর তিনি হলেন প্রথম মুসলিম নেতা।
সেখানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে দেখা যায়, এক জন বাসচালকের ছেলে। অন্য জন ধনকুবের । সাধারণের ভিড়েই কেটেছে এক জনের শৈশব। আর লন্ডনের টিউব সম্পর্কে অন্য জনের তেমন কোনও ধারণাই নেই।
প্রথম জন লেবার পার্টির সাদিক খান। দ্বিতীয় জন রক্ষণশীল দলের জ্যাক গোল্ডস্মিথ। লন্ডনের মেয়র পদের নির্বাচনে ইতিহাস গড়ে জিতে গেলেন সাদিকই। তিনিই ব্রিটিশ রাজধানীর প্রথম এশীয় বংশোদ্ভূত মুসলিম মেয়র।
শুক্রবার সকাল আটটা থেকেই শুরু হয়ে গিয়েছিল ভোট গণনা। কিছু ক্ষণ পর থেকেই চিত্রটা পরিষ্কার হতে শুরু করে। শেষ পর্যন্ত হার স্বীকার করে নেয় জ্যাক শিবির।
১৯৪৭-এর ভারত ভাগ হওয়ার পরে সাদিকের দাদা-দাদি ভারত থেকে পাকিস্তানে পাড়ি দেন। তারপর, সাদিক জন্মানোর আগেই পাকিস্তান থেকে ব্রিটেনে চলে আসেন সাদিকের মা-বাবা।
কিন্তু বিদেশে তো চলে এলেন, পেট চালাবেন কী করে! সাদিকের বাবা বেছে নিলেন বাসচালকের কাজ। আর মা হলেন দর্জি। তিন কামরার ছোটখাটো সরকারি আবাসনে অর্থকষ্ট ছিল সাদিকের শৈশবের নিত্য সঙ্গী। তাই ছোট থেকেই কিছু একটা করে দেখানোর তাগিদ ছিল তার।
অন্যদিকে, পাক ক্রিকেটার ইমরান খানের প্রাক্তন স্ত্রী জেমাইমা গোল্ডস্মিথের ভাই জ্যাক। ব্যবসায়ী পরিবারে তার জন্ম। তাই ছোট থেকেই বিলাসবহুল জীবনযাপনেই অভ্যস্ত তিনি। গড়পড়তা মানুষের মতো টিউব রেল ব্যবহার করেন না। হয়তো দেখতে যান না ফুটবল ম্যাচও। তাই লন্ডনের অন্যতম যান, টিউব রেল নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে নাজেহাল হয়েছিলেন জ্যাক। ঠিক যেমন ফুটবল ক্লাব নিয়ে প্রশ্ন করা হলেও জ্যাক থাকেন এক প্রকার নির্বাক।
তবে এ সবের জন্যই কি ভোট বাক্সে এগিয়ে থাকছেন সাদিক?
বিশেষজ্ঞরা অবশ্য আরও যুক্তি দিয়েছেন। নির্বাচনী প্রচারে সাদিকের বিরুদ্ধে ভাল রকম কুৎসা রটিয়েছিলেন জ্যাক। সাদিকের ধর্মের প্রসঙ্গ টেনে বলেন, সাদিক পাকিস্তানি। তিনি কট্টরপন্থী। তাই জঙ্গিদের সঙ্গে তার যোগাযোগ থাকতে পারে। আর এই প্রচারে জ্যাক ‘সেমসাইড’ দিয়ে ফেলেছেন বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।
পেশায় আইনজীবী সাদিক স্বীকারই করে নিয়েছেন, পেশার তাগিদে অনেক সময়েই অপরাধীদের জন্যও লড়তে হয়েছে তাকে। তবে জ্যাকের অভিযোগ উড়িয়ে তিনি বলেন, ‘‘সব সময়েই আমি কট্টরবাদের বিরোধী।’’ লন্ডনবাসীদের উদ্দেশে তার বার্তা ছিল, মেয়র হলে আগামী চার বছর টিউব ভাড়ার কোনও রকম পরিবর্তন করতে দেবেন না তিনি। আর লন্ডনে তৈরি হবে নতুন বাড়ি।
ভোটের ফল প্রকাশের পরে সাদিককে অভিনন্দন জানিয়েছেন জেমাইমা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here