ব্যারিকেড ভেঙে সংসদের পথে মিছিল : সোনিয়া-রাহুল-মনমোহন গ্রেফতার

0
253

ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ গ্রেফতার হয়েছেন।
পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিল নিয়ে এগোনোয় তাদের গ্রেফতার করা হয়।
গণতন্ত্র বাঁচানোর দাবিতে সনিয়া-মনমোহনের নেতৃত্বে নয়াদিল্লীর রাজপথে শুক্রবার পদযাত্রার ডাক দিয়েছিল কংগ্রেস। সংসদ ভবন পর্যন্ত যাওয়ার কথা ছিল মিছিলের। কিন্তু পুলিশ মাঝপথে ব্যারিকেড দিয়ে রাস্তা আটকে দেয়।
সোনিয়ার নেতৃত্বে সেই ব্যারিকেড ভেঙে সংসদের দিকে এগোতে থাকে মিছিল। তখনই আটক করা হয় সোনিয়া ও রাহুল গান্ধীসহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে।
বিজেপি সরকারের বিরুদ্ধে ‘গণতন্ত্র হত্যা’র অভিযোগ করে ‘গণতন্ত্র রক্ষা’র মিছিল বের করে কংগ্রেস। নেতৃত্বে ছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। যন্তর-মন্তর থেকে সংসদ ভবন পর্যন্ত পদযাত্রায় সংসদ চত্বরে মিছিল ঢুকতেই বাধা দেয় পুলিশ। তারপর পার্লামেন্ট স্ট্রীটে তাঁদের গ্রেফতার করে পার্লামেন্ট স্ট্রীট থানায় নিয়ে যায় পুলিশ। অবশ্য কিছুক্ষণ পরেই তাঁদের ছেড়ে দেয়া হয়। গাড়িতে তাঁরা সংসদের দিকে রওনা হন।
গ্রেফতার বরণ করার আগে এ দিন সোনিয়া গান্ধী মোদি সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেন।
অগাস্টাওয়েস্টল্যান্ড কেলেঙ্কারির অভিযোগে সংসদের চলতি অধিবেশন শুরু থেকেই উত্তাল। সংসদে বিজেপি প্রতিদিনই সোনিয়া গান্ধী, আহমেদ পটেলসহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে আক্রমণ করছে। কংগ্রেস এবং বিভিন্ন রাজ্যে তার সহযোগী দলগুলো পাল্টা আক্রমণ করছে। কংগ্রেস বলছে ক্ষমতা থাকলে সরকার সোনিয়া গান্ধী যে কেলেঙ্কারিতে জড়িত তা সিবিআই তদন্ত করিয়ে প্রমাণ করুক ।
নরেন্দ্র মোদি দেশের গণতান্ত্রিক কাঠামোকে ধ্বংস করে দিতে চাইছেন বলেও কংগ্রেস অভিযোগ করছে।
বিজেপি বলেছে, কংগ্রের এই পদযাত্রা আসলে কেলেঙ্কারির দিক থেকে নজর ঘোরানোর চেষ্টা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here