পাকিস্তান দলের নতুন কোচ মিকি আর্থার

0
391

পাকিস্তান শুক্রবার জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার মিকি আর্থারকে নিয়োগ দিয়েছে। গত মাসে ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে দলের ভরাডুবির পর পদত্যাগ করা ওয়াকার ইউনিসের স্থলাভিষিক্ত হলেন আর্থার।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘স্বচ্ছ প্রক্রিয়া এবং বিস্তারিত আলোচনার পর পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ গ্রহণ নিশ্চিত করেছেন আর্থার।’
বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘সামনা-সামনি চুক্তির সময় কার্যবিধির সবকিছু চূড়ান্ত করা হবে। এ মাসের শেষ দিকে আর্থার পিসিবি’র সঙ্গে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।’
এ মাসের শেষ দিকে ৪৮ বছরে পা রাখতে যাওয়া আর্থার ২০০৫-২০১০ পর্যন্ত সাফল্যের সঙ্গে নিজ দেশ দক্ষিণ আফ্রিকা দলের কোচের দায়িত্ব পালন করেন। এরপর ১৯ মাস তিনি অস্ট্রেলিয়া দলের কোচের দায়িত্ব পালন করনে।
তবে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে দলের খারাপ পারফরমেন্সের পর ২০১৩ এ্যাশেজ সিরিজের আগ মুহূর্তে তাকে বরখাস্ত করে ক্রিকেট অস্ট্রেলিয়া।
আর্থারের প্রথম এসাইনমেন্ট হবে আসন্ন ইংল্যান্ড সফরে চার টেস্ট, পাঁচ ওয়ানডে ও একমাত্র টি-২০ ম্যাচের জন্য জন্য পাকিস্তান দলকে প্রস্তুত করা।
তাকে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে এ যাবতকালে ওয়ানডে র‌্যাংকিংয়ে সবচেয়ে নিচে নবম স্থানে থাকা পাকিস্তান দলের খেলোয়াড়দের উন্নতি করা।
তবে নতুন কোচের ওপর বিশ্বাস রেখে পিসিবি বলছে, তার অসাধারণ রেকর্ড রয়েছে এবং বিশ্ব র‌্যাংকিংয়ে এক সময় দক্ষিণ আফ্রিকাকে তিন ফর্মেটেই শীর্ষে উঠিয়েছেন তিনি।
পিসিবি জানায়, আর্থারের অধীনে দক্ষিণ আফ্রিকা একনাগারে ১৩টি ওয়ানডে ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার বিশ্ব রেকর্ড স্পর্শ করেছে।
নিজ দেশ দক্ষিণ আফ্রিকার কোচ হিসেবে আর্থারের রেকর্ড বেশ সমৃদ্ধ। তবে অস্ট্রেলিয়ার কোচ হিসেবে খুব বেশি সমৃদ্ধ নয়।
রিচার্ড পাইবাস, বব উলমার, জিয়ফ লসন এবং ডেভ হোয়াটমোরের পর পাকিস্তানের পঞ্চম বিদেশী কোচ হিসেবে যোগ দিচ্ছেন আর্থাার।
অবশ্য গতবছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত পাকিস্তান সুপার লীগে (পিএসএল) করাচি দলের কোচের দায়িত্ব পালন করেছেন আর্থার।
উচ্চ মজুরি এবং খেলোয়াড়দের বিভিন্ন আচরণের কারণে ক্রিকেট বিশ্বের সবচেয়ে কঠিন একটি হিসেবে গণ্য করা হয় পাকিস্তান দলের প্রধান কোচের পদটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here