আইসিসি’র প্রথম স্বাধীন চেয়ারম্যান হলেন মনোহর

0
292

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর প্রথম স্বাধীন চেয়ারম্যান হিসেবে মনোনীত হয়েছেন শশাঙ্ক মনোহর। কোন ধরনের মতানৈক্য ছাড়াই সকলের সম্মতিতেই মনোহরকে চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হয়েছে বলে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে।
এর আগে সপ্তাহের শুরুতে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান মনোহর। এছাড়া আইসিসি অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন। আইসিসি’র নিয়মানুযায়ী কোন স্বাধীন চেয়ারম্যান ক্রিকেট প্রধান হিসেবে দুটি পদে আসীণ থাকতে পারবেন না। গত এপ্রিলে আইসিসি’র বোর্ড সভায় প্রস্তাবের ভিত্তিতে স্বাধীন চেয়ারম্যান নির্বাচন ইস্যু অনুমোদন দেয় আইসিসির পূর্ণাঙ্গ কাউন্সিল।
৫৮ বছর বয়সী মনোহর এর আগে ২০০৮-২০১১ সাল পর্যন্ত পূর্নাঙ্গ মেয়াদে বিসিসিআই’র সভাপতি ছিলেন। গত বছর সেপ্টেম্বরে জগমোহন ডালমিয়ার মৃত্যুর পরে দ্বিতীয়বারের মত তিনি ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধানের দায়িত্ব পান।
আইসিসি’র সূত্রমতে জানা গেছে স্বাধীন চেয়ারম্যানের পদের জন্য মনোহরই একমাত্র প্রার্থী ছিলেন। চলতি বছর থেকেই আইসিসি’র সভাপতি পদে নির্বাচনের আর কোন এখতিয়ার থাকলো না। চেয়ারম্যানের পদটি এখন থেকে অনারারি পোস্ট হিসেবে পরিচালিত হবে। প্রথম স্বাধীন চেয়ারম্যান হিসেবে মনোনীত হবার পরে মনোহর বলেছেন, আইসিসির চেয়ারম্যান পদে আমাকে মনোনীত করার জন্য আমি সকল পরিচালকদের ধন্যবাদ জানাতে চাই। একইসাথে বিসিসিআই’র সকল সতীর্থদেরও এই সুযোগে ধন্যবাদ চানাতে চাই। বিসিসিআই সভাপতি হিসেবে কাজ করার সময় তাদের সকলের অকুন্ঠ সমর্থন আমি পেয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here