নিজামীর ফাঁসি : ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিলো তুরস্ক

0
272

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিয়েছে তুরস্ক।

খবর রয়টার্সের। কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে তুরস্কের অনলাইন হুরিয়াত ডেইলি নিউজও। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার ঢাকা থেকে আঙ্কারায় পৌঁছাবেন তুর্কি রাষ্ট্রদূত দেভরিম ওজতার্ক। এর আগে ১১ মে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় নিজামীর ফাঁসি দেওয়ায় তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছিল।

এদিকে, এ ফাঁসির ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে এক বিবৃতি দিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ প্রকাশিত ওই বিবৃতিতে যুদ্ধাপরাধের বিচারে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের রায়ে মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যদণ্ড কার্যকর করায় তীব্র নিন্দা জ্ঞাপন করেন তুরস্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতার্ক। এ বিবৃতি প্রকাশ করা হয় বাংলাদেশে অবস্থিত তুরস্কের দূতাবাসের ওয়েবসাইটে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের শান্তি ও ঐক্য ধরে রাখতে গত তিন বছর ধরে আমরা সর্বোচ্চ পর্যায়ের নেতাদের মৃত্যুদণ্ড কার্যকরের বিরোধিতা করে আসছি। এ ধরনের বিচারের ন্যায়বিরুদ্ধ স্বভাব সমাজে অস্থিরতা সৃষ্টি করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here