প্রধানমন্ত্রী লন্ডনের উদ্দেশ্যে তিনদিনের সফরে রওয়ানা হয়ে গেছেন

0
226

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার রাজধানী সোফিয়া নগরীতে অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল ওমেন লিডারস ফোরাম’-এ অংশগ্রহণের জন্য তিনদিনের সরকারি সফরে যাওয়ার পথে লন্ডনের উদ্দেশ্যে আজ সকালে ঢাকা ত্যাগ করেছেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ফোরামে অংশগ্রহণ ছাড়াও প্রধানমন্ত্রী বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসোভের সঙ্গে আনুষ্ঠানিক ও একান্ত বৈঠক করবেন। আজ সকাল ১০ টা ৩০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-০০৫) প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে।
মন্ত্রীবর্গ, তিনবাহিনীর প্রধানগণ, কূটনৈতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারি বিমানের ভিভিআইপি ফ্লাইটটি বিকেল ৪টা ১৫ মিনিটে (লন্ডন সময়) লন্ডনের হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।
বিমানবন্দরে অভ্যর্থনা জানানোর পর প্রধানমন্ত্রীকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রায় সেন্ট জেমস কোর্ট-তাজ হোটেলে নিয়ে যাওয়া হবে। ব্রিটেনের রাজধানীতে তিনি এখানেই অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী লন্ডন থেকে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে ১৮ মে সকাল ৮ টা ২০ মিনিটে (লন্ডন সময়) বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন। ফ্লাইটটির সোফিয়া আন্তর্জাতিক বিমান বন্দরে ১টা ১৫ মিনিটে (বুলগেরিয়ার স্থানীয় সময়) অবতরণের কথা রয়েছে।
বুলগেরিয়ার সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ভেজদি রাশিদভ, বুলগেরিয়ান ওমেন কাউন্সিলের নির্বাহী পরিচালক ভেনিয়া কানেভা এবং বুলগেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।
অভ্যর্থনা জানানোর পর, বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা সহযোগে হোটেল মারিনেলা সোফিয়াতে নিয়ে যাওয়া হবে। সেখানেই বুলগেরিয়া সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী বিকেলে সোফিয়ার জাতীয় আর্ট গ্যালারিতে অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল ওমেন লিডারস ফোরাম’র উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। প্রধানমন্ত্রী ফোরামে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। বুলগেরিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং শ্রম ও সামাজিক পলিসি বিষয়ক মন্ত্রী ইভাইলো কালফিন, জ্বালানি বিষয়ক মন্ত্রী তেমেতুজকা পেটকোভা, আঞ্চলিক উন্নয়ন এবং গণপূর্ত বিষয়ক মন্ত্রী লিলিয়ানা পাভলোভা, ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা, বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচিভা এবং সিইও, সিমেন্স বুলগেরিয়া এবং চেয়ারপার্সন বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেস বরিয়ানা মানোলোভা অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন।
সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার রাষ্ট্রপতি রোজেন প্লেনিলিয়েভ’র সঙ্গে রাষ্ট্রপতির প্রাসাদে সাক্ষাৎ করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২০ মে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পর উভয়ের উপস্থিতিতে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে এবং তাঁরা যৌথ বিবৃতি প্রদান করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রান্ড হোটেল সোফিয়াতে ইউনেস্কোর মহাপরিচালক এবং সিমেন্স এর সিইও এবং চেয়ারপার্সন বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেস বরিয়ানা মানোলোভা আয়োজিত এক নৈশ ভোজ সভায় যোগ দিবেন। এছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সম্মানে বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচেভার উদ্যোগে গ্রান্ড হোটেল সোফিয়াতে আয়োজিত ভোজ সভাতে যোগ দিবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ২১ মে সকাল ৬টা ৩০ মিনিটে (স্থানীয় সময়) দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here