প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পদক বিতরণ করবেন রোববার

0
444

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার ২০১০, ২০১১, ২০১২ সালের জাতীয় ক্রীড়া পদক বিতরণ করবেন।
প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে এই পদক বিতরণ করবেন।
দেশের ক্রীড়াঙ্গণে বিশেষ অবদানে স্বীকৃতি হিসেবে শহীদ শেখ কামাল এবং দেশের ক্রিকেটে অল রাউন্ডার সাকিব আল হাসানসহ মোট ৩২ জন ক্রীড়া ব্যক্তিত্বকে এই পদক দেয়া হবে।
দেশের স্বাধীনতাত্তোর ক্রীড়াঙ্গণের উজ্জ্বল নক্ষত্র এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল জাতীয় ক্রীড়া পদক (মরণোত্তর) ২০১১ এবং সাকিব আল হাসান ২০১২ সালের পদকের জন্য মনোনীত হয়েছেন।
শেখ কামাল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের অধিকাংশ সদস্যের সঙ্গে শাহাদৎবরণ করেন। দেশের জনপ্রিয় স্পোর্টস ক্লাব আবাহনী ক্রীড়া চক্রের শেখ কামাল আজাদ বয়েজ ক্লাবের হয়ে প্রথম বিভাগে ক্রিকেট খেলেন।
দেশের বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্বদের সম্মানিত করতে ১৯৭৬ সালে জাতীয় ক্রীড়া পদক চালু করা হয়। এ পযর্ন্ত মোট ১৮৮ জন ক্রীড়া ব্যক্তিত্ব এ পদক পেয়েছেনÑ এদের মধ্যে ১৯ জন ক্রিকেটার। সাকিবের আগে আইসিসি ট্রপি বিজয়ী ক্যাপ্টেন আকরাম খান ১৯৯৮ সালে পদক পান। দেশের প্রথম ওয়ান-ডে ইন্টারন্যাশনাল ক্রিকেট বিজয়ী মোহাম্মদ রফিক ২০০৬ সালে ন্যাশনাল এ্যাওয়ার্ড পান। সাবেক বাংলাদেশ ক্যাপ্টেন খালেদ মাসুদ ২০১১ সালের পদক গ্রহণ করবেন।
২০১০ সালের জাতীয় ক্রীড়া পদক বিজয়ীরা হলেন- হারুন-উর-রশীদ (সুইমিং), আতিকুর রহমান (শুটিং), মাহমুদা বেগম (এ্যাথলেট), দেওয়ান মো. নজরুল ইসলাম (জিমনেস্টিক), মিজানুর রহমান মানু (সংগঠক), এ এস এম আলী কবির (সংগঠক), মো. তকবির হোসেন (সুইমিং), ফরিদ খান চৌধুরী (এ্যাথলেট), নেলি জেসমিন (এ্যাথলেট) এবং নিপা বোস (এ্যাথলেটিক্স, অটিস্টিক)।
২০১১ সালের পদক বিজয়ীরা হলেন- রওশন আরা ছবি (জিমনেস্টিক), মো. কাঞ্চন আলী (বক্সিং), মো. আশরাফ আলী (রেসলিং), হেলেনা খান ইভা (ভলিবল), খালেদ মাসুদ পাইলট (ক্রিকেট), রবিউল ইসলাম (বডিবল্ডিং), জুম্মন লুসাই (হকি), কুতুবুদ্দিন মোহাম্মদ আকসির (সংগঠক), আশিকুর রহমান মিকু (সংগঠক) এবং শহীদ শেখ কামাল (এ্যাথলেটিক্স এবং সংগঠক, মরণোত্তার)।
২০১২ সালের পদক বিজয়ীরা হলেন- সাকিব আল হাসান (ক্রিকেট), মো. মহসিন (ফুটবল), খুরশীদ বাবুল (ফুটবল), আশিষ ভদ্র (ফুটবল), আব্দুল গাফ্ফার (ফুটবল), সত্যজিৎ দাস রুপু (ফুটবল), ফিরোজা খাতুন (এ্যাথলেটিক্স), নাজিয়া আকতার জুথি (ব্যাডমিন্টন), কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল (সংগঠক), মামুনুর রশিদ (হকি), সালমা রফিক (সংগঠক, মরণোত্তর) এবং নুরুল আলম চৌধুরী (সংগঠক)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here