আগস্ট মাসে বিদেশ গেছে ৪,৯০,৪০৬ শ্রমিক রেমিটেন্স এসেছে ৬৬,৫২৮ কোটি টাকা

0
394

এ বছরের আগস্ট মাসে বাংলাদেশ ৪,৯০,৪০৬ শ্রমিক বিদেশে পাঠিয়েছে এবং রেমিটেন্স পেয়েছে ৬৬,৫২৮.০৭ কোটি টাকা। একজন সরকারি কর্মকর্তা বাসসকে একথা জানান।
তিনি বলেন, ‘জনশক্তি রফতানী দেশের একটি সম্ভাবনাময় খাত। বিদেশে আরো সহজে চাকরি পাওয়ার লক্ষ্যে দক্ষ ও আধা-দক্ষ জনশক্তি গড়ে তুলতে বর্তমান সরকার ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান স্থাপন করেছে।’ তিনি আরো বলেন, চাকরি দিয়ে শ্রমিকদের বিদেশে পাঠাতে সরকার বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করেছে।
ওই কর্মকর্তা জানান, বর্তমান সরকার ১৬০টিরও বেশি দেশে সফলভাবে শ্রমিক পাঠিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও গতিশীল নেতৃত্ব এবং যেসব দেশ শ্রমিক নেয় সেসব দেশের সঙ্গে তাঁর জোরালো সম্পর্কের কারণে এটা হয়েছে।
তিনি বলেন, ‘সারা বিশ্বে নতুন শ্রমবাজার খুঁজে বের করার প্রচেষ্টা চলছে। দক্ষ ও আদা-দক্ষ শ্রমিক গড়ে তোলার জন্য সরকার জেলা সদর দফতরগুলোতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেছে।’
সরকার সারাদেশে ৪৭টি ভকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র এবং মেরিন টেকনোলজির ৪টি প্রতিষ্ঠান স্থাপন করেছে। এছাড়া ৪ শতাধিক উপজেলায় ভকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
সরকার বৈদেশিক কর্মসংস্থান খাতকে ‘থ্রাস্ট সেক্টর’ হিসেবে ঘোষণা করেছে। বিদেশে বাংলাদেশীদের কর্মসংস্থান সম্প্রসারণে এখাতকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে।
এছাড়া সরকার দেশের বিপুল জনসংখ্যাকে সম্ভাবনাময় মানবসম্পদ রূপ দিতে বিভিন্ন ধরনের কর্মসূচি বাস্তবায়ন করছে। এর মধ্যে রয়েছে ভাষা শিক্ষা, ওয়েল্ডিং, ইলেকট্রিক্যাল ডিভাইস, পাইপ ফিটিং, বৃক্ষরোপণ, সেলাই, রড বাইন্ডিং ও গৃহকর্ম ইত্যাদি।
চাকরি নিয়ে মানুষজন যাতে সহজে বিদেশে যেতে পারে সে জন্য সরকার বিদেশ যাওয়ার খরচ সফলতার সঙ্গে হ্রাস করেছে।
১৯৭৬ সাল থেকে ২০১৬ সালের ৩১ আগস্ট পর্যন্ত বাংলাদেশ বিভিন্ন দেশে ১,০১,৮৯,০৯৩ জন শ্রমিক পাঠিয়েছে এবং রেমিটেন্স পেয়েছে ১০,৮৪,৫৯২.৮০ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here